26 C
Dhaka
May 21, 2024
অগ্রবর্তী সময়ের ককপিট
খেলা ফুটবল সর্বশেষ

চার ম্যাচে জয়হীন সিটিকে টপকে গেল ভিলা

ড্র, ড্র, ড্র এবং হার।

সংকটকালীন মুহূর্ত না বলা গেলেও বাজে ফর্ম তো বলাই যায়? অন্তত ক্লাবটির নাম যদি হয় ম্যানচেস্টার সিটি। ইংলিশ প্রিমিয়ার লিগে টানা চার ম্যাচে জয়বঞ্চিত থাকা ‘সিটিজেন’দের জন্য একটু অবাক করার মতোই ব্যাপার। আরও অবাক করা বিষয় হতে পারে, পেপ গার্দিওলার দল যদি প্রতিপক্ষের জালে মাত্র দুটি শট নেয়! গতকাল রাতে অ্যাস্টন ভিলার মাঠে সিটির ১-০ গোলে হারের ম্যাচে এমন খেলাই দেখা গেল গার্দিওলার দলের কাছ থেকে। লিগে এ নিয়ে টানা চার ম্যাচে জয়বঞ্চিত থাকা সিটিকে পয়েন্ট টেবিলে টপকেও গেছে ভিলা।

গার্দিওলার দল বল দখলে রেখে আক্রমণের পর আক্রমণ করতে অভ্যস্ত। ৫৩.৯ শতাংশ সময় বল দখলে রেখে সেই কাজই করার চেষ্টা করেছেন সিটির খেলোয়াড়েরা। কিন্তু এযাত্রায় হয়নি। ভিলার গোলপোস্ট তাক করে মাত্র দুটি শট নিতে পেরেছেন আর্লিং হলান্ড-হুলিয়ান আলভারেজরা। ৭৪ মিনিটে ভিলার গোলে অবশ্য ভাগ্যেরও অবদান আছে। বক্সের একদম মাথা থেকে লিওন বেইলির শট সিটির ডিফেন্ডার রুবেন দিয়াসের পায়ে লেগে গোল হয়। শেষ পর্যন্ত এই গোলকে পুঁজি করে তুলে নেওয়া জয়েই সিটিকে পেছনে ফেলেছে ভিলা। ১৫ ম্যাচে ৩২ পয়েন্ট নিয়ে টেবিলে তৃতীয় উনাই এমেরির দল। সমান ম্যাচে ৩০ পয়েন্ট নিয়ে চারে ম্যানচেস্টার সিটি।

লিগে ঘরের মাঠে টানা ১৪ ম্যাচজয়ী ভিলা আর একটি ম্যাচ জিতলেই নিজেদের ১৪৯ বছরের ক্লাব ইতিহাসে প্রথমবারের মতো ঘরের মাঠে টানা ১৫ ম্যাচ জয়ের রেকর্ড গড়বে। সিটির বিপক্ষে ভিলার ২২ শট নেওয়ার পরিসংখ্যানই বলে দেয় জেতার জন্যই মাঠে নেমেছিল এমেরির দল। সিটিতে গার্দিওলার জন্যও অভিজ্ঞতাটা নতুন।

ইতিহাদের ক্লাবটির কোচ হওয়ার পর তাঁর দলের বিপক্ষে এটাই সর্বোচ্চ শট নেওয়ার রেকর্ড। ম্যাচের কোনো পর্যায়েই মনে হয়নি সিটি গোল করতে পারবে। গার্দিওলার দল জিতলে কিংবা ড্র করলে সেটা ভিলার প্রতি নির্মম ব্যাপারই হতো। কারণ, ম্যাচে স্বাগতিকেরাই দাপুটে ফুটবল খেলেছে এবং একাধিক গোলে জয়ের সুযোগ ছিল। ক্লাবটির ব্রাজিলিয়ান মিডফিল্ডার ডগলাস লুইজ বল সিটির পোস্টেও মেরেছেন।

ইউরোপের শীর্ষ পাঁচ লিগের মধ্যে গার্দিওলার দল প্রতিপক্ষের পোস্ট তাক করে কোনো ম্যাচে এর আগে কখনো এত কম শট নেয়নি। লিগে সর্বশেষ ৯ ম্যাচের মধ্যে মাত্র ৩ ম্যাচজয়ী গার্দিওলার দলের এমন খেলা দেখে বিশ্বাস করা কঠিন এই দলটাই গত মৌসুমে ‘ট্রেবল’ জিতেছে। রদ্রির অনুপস্থিতি হয়তো ভোগাচ্ছে গার্দিওলার কৌশলকে। স্পেন মিডফিল্ডারের খেলা সর্বশেষ ৪৩ ম্যাচেই অপরাজিত ছিল সিটি। কিন্তু এই মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে সিটি যে চার ম্যাচে হেরেছে, তার সব কটিতেই নিষেধাজ্ঞার কারণে মাঠের বাইরে ছিলেন রদ্রি।

হারের পর ভিলার প্রশংসা করে সিটি কোচ গার্দিওলা বলেছেন, ‘আজ (গতকাল) অ্যাস্টন ভিলা আমাদের চেয়ে ভালো খেলেছে। বিশেষ করে প্রথমার্ধে।’ গার্দিওলা স্বীকার করেন তাঁর দল এখন ভুগছে, ‘কোচ হিসেবে আমার দায়িত্ব হলো তাদের (খেলোয়াড়) আবারও জাগিয়ে তোলা, ম্যাচ জেতানো। এখন আমরা একটু ভুগছি।’ ভিলা কোচ এমেরি জয়ের পর বলেছেন, ‘আমরা রোমাঞ্চিত তবে ভারসাম্যও ধরে রাখতে হবে। এখন শনিবার আর্সেনাল ম্যাচ নিয়ে ভাবছি…টেবিলে কোথায় আছি, সেটা আমরা জানি। পেছনে আছে ম্যানচেস্টার সিটি, ম্যানচেস্টার ইউনাইটেড ও টটেনহামের মতো ক্লাব। তাই কাজটা খুব কঠিন হবে।’

সম্পর্কিত খবর

সুপেয় পানির সংকটে গাজায় নানা রোগের প্রাদুর্ভাব

Hamid Ramim

বাংলাদেশের বিশ্বমানের ক্রীড়া প্রতিযোগিতায় প্রতিদ্বন্দ্বিতা করার সক্ষমতা রয়েছে: প্রধানমন্ত্রী

gmtnews

ইসরায়েলের আক্রমণে গাজা থেকে এক সাংবাদিকের স্ত্রী এবং সন্তানের মৃত্যু

Hamid Ramim

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত