অগ্রবর্তী সময়ের ককপিট
করোনা আপডেট বাংলাদেশ সর্বশেষ

চীনের নতুন টিকার পরীক্ষামূলক প্রয়োগের অনুমতি

চীনের নতুন টিকার পরীক্ষামূলক প্রয়োগের অনুমতি

চীনের ইনস্টিটিউট অব মেডিক্যাল বায়োলজি অব দ্য চাইনিজ একাডেমি অব মেডিক্যাল সায়েন্স করোনাভাইরাসের একটি টিকা উদ্ভাবন করেছে। সংক্ষেপে একে আইএমবি ক্যাম্পস বলা হচ্ছে। নতুন এই টিকা মানবদেহে পরীক্ষামূলক প্রয়োগের অনুমতি দিয়েছে বাংলাদেশ মেডিক্যাল রিসার্চ কাউন্সিল-বিএমআরসি।

বাংলাদেশে এই টিকার পরীক্ষামূলক প্রয়োগের কাজটি করবে আইসিডিডিআরবি।

১৮ বছর বা তার বেশি বয়সীদের দেহে টিকাটির পরীক্ষামূলক প্রয়োগের অনুমতি বুধবার দিয়েছে বাংলাদেশ মেডিকেল রিসার্চ কাউন্সিল-বিএমআরসি।

চীনের সিনোভ্যাক বায়োটেক তাদের কোভিড-১৯ টিকার পরীক্ষামূলক প্রয়োগ করতে চেয়েছিল বাংলাদেশে কিন্তু তা না হওয়ার এক বছর বাদে ওই দেশেরই আরেকটি টিকা মানবদেহে পরীক্ষামূলক প্রয়োগের অনুমতি দেওয়া হলো।

বিএমআরসির পরিচালক বলেন, আইসিডিডিআর,বি এই টিকার তৃতীয় পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়ালের জন্য প্রটোকল জমা দিয়েছিল। সে অনুযায়ী তাদের অনুমতি দেওয়া হয়েছে।

“আমাদের ন্যাশনাল ইথিকস কমিটি তাদের আবেদন যাচাই-বাছাই করেছে। টিকার তৃতীয় ধাপের ট্রায়ালের জন্য তাদেরকে অনুমোদন দেওয়া হযেছে।”

টিকা তৈরির কয়েক ধাপ পেরিয়ে তার কার্যকারিতার প্রমাণ পাওয়ার জন্য পরীক্ষামূলক প্রয়োগ করে দেখা হয়। সেই পরীক্ষায় নিরাপদ ও কার্যকর প্রমাণিত হলেই সেই টিকা অনুমোদন পায়।

বাংলাদেশে ইতোমধ্যে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা, স্পুটনিক ভি, সিনোফার্ম, ফাইজার-বায়োএনটেক, সিনোভ্যাক এবং জনসনের টিকা জরুরি ব্যবহারের অনুমোদন দিয়েছে ওষুধ প্রশাসন অধিদফতর।

সম্পর্কিত খবর

আজ জাতীয় বস্ত্র দিবস

gmtnews

বঙ্গবন্ধুর সমাধিতে বাংলাদেশ ব্যাংকের নবনিযুক্ত গভর্নরের শ্রদ্ধা

gmtnews

লকডাউন কার্যক্রম পরিদর্শনে ময়মনসিংহে সেনাপ্রধান

News Editor

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত