অগ্রবর্তী সময়ের ককপিট
বাংলাদেশ সর্বশেষ

জংখা ভাষায় ‘অসমাপ্ত আত্মজীবনী’ নিয়ে এক্সে সায়মা ওয়াজেদের পোস্ট

ভুটানের জংখা ভাষায় অনুবাদ করা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘অসমাপ্ত আত্মজীবনী’ গ্রন্থের মোড়ক উন্মোচন হয়েছে। রোববার (৩১ মার্চ) ভুটানের থিম্পুতে জিচেনখার মিলনায়তনে এই গ্রন্থের মোড়ক উন্মোচন হয়।

ভুটানের প্রিন্সেস ডেচেন ইয়াংজোম ওয়াংচুক এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণ-পূর্ব এশিয়ার আঞ্চলিক পরিচালক এবং বঙ্গবন্ধুর নাতনি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার কন্যা সায়মা ওয়াজেদ।‘অসমাপ্ত আত্মজীবনী’ গ্রন্থের মোড়ক উন্মোচন নিয়ে রোববার দিনগত রাতে এক্সে পোস্ট করেন সায়মা ওয়াজেদ। তিনি লিখেন, ‘আজকের একটি বিশেষ অনুষ্ঠান, ভুটানের প্রিন্সেস ডেচেন ইয়াংজোম ওয়াংচুকের সঙ্গে আমার নানা অসমাপ্ত আত্মজীবনী বইয়ের জংখা ভাষায় অনুবাদের মোড়ক উন্মোচন করেছি।’

এদিকে মোড়ক উন্মোচন অনুষ্ঠানে যোগ দেন ভুটানে সফররত বাংলাদেশের তথ্য প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত ও ভুটানের প্রধানমন্ত্রী শেরিং তোবগেও।
 
এ সময় আরও ছিলেন- ভুটানের স্বাস্থ্যমন্ত্রী তান্ডিন ওয়াংচুক, কৃষি ও প্রাণিসম্পদমন্ত্রী ইয়ন্তেন ফুন্টশো, স্বরাষ্ট্রমন্ত্রী লিয়েনপো শেরিং, শিল্প, বাণিজ্য ও কর্মসংস্থান মন্ত্রী নামগিয়াল দরজি, ভুটানে নিযুক্ত কুয়েতের রাষ্ট্রদূত এবং বাংলাদেশে নিযুক্ত ভুটানের রাষ্ট্রদূত, থিম্পুভিত্তিক কূটনৈতিক মিশনের প্রধান, সচিব, শিক্ষাবিদ, বুদ্ধিজীবী, গবেষক এবং প্রবাসী বাংলাদেশি নাগরিকরা।
 
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন ভুটানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শিব নাথ রায়। অনুষ্ঠানে বাংলাদেশি ও ভুটানি শিক্ষার্থীদের নিয়ে গ্রন্থটির সারমর্ম উপস্থাপন করেন বাংলাদেশ দূতাবাসের কাউন্সিলর সুজন দেবনাথ। অনুষ্ঠানে শিক্ষার্থীরা বইটির জংখা, ইংরেজি ও বাংলা সংস্করণের কিছু অংশ পড়ে শোনান।
ভুটানি ভাষায় অনূদিত জাতির পিতার ‘অসমাপ্ত আত্মজীবনী’ বাংলাদেশ ও ভুটানের মধ্যে ঐতিহাসিক সংযোগের একটি নতুন মাধ্যম হিসেবে পরিগণিত হবে এবং উভয় দেশের মধ্যে সাংস্কৃতিক বন্ধন সুদৃঢ় করার জন্য গ্রন্থটি ব্যবহৃত হবে বলে বাংলাদেশ দূতাবাস জানিয়েছে। গ্রন্থটি ভুটানের লাইব্রেরি, বিশ্ববিদ্যালয়, কলেজ, গবেষণা কেন্দ্রে বিতরণ করা হবে বলেও  দূতাবাস থেকে জানানো হয়েছে।

সম্পর্কিত খবর

দেশে শিক্ষা ক্ষেত্রে আমূল পরিবর্তনের বিপ্লব অত্যাসন্ন: মোস্তাফা জব্বার

gmtnews

‘আমরা অবশ্যই নেতানিয়াহুর বিরুদ্ধে লড়ব, আমরা জিতবই’ : সন্তানের লাশ নিয়ে বাবার শপথ

Hamid Ramim

হোপের দুর্দান্ত শতকে রেকর্ড গড়া জয় উইন্ডিজের

Shopnamoy Pronoy

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত