অগ্রবর্তী সময়ের ককপিট
বাংলাদেশ সর্বশেষ

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ইমদাদুল হক আর নেই

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ইমদাদুল হক আর নেই। আজ শনিবার ভোরে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক কামালউদ্দীন আহমদ বিষয়টি প্রথম আলোকে নিশ্চিত করেছেন।

অধ্যাপক কামালউদ্দীন আহমদ বলেন, ভোর পাঁচটার দিকে অধ্যাপক ইমদাদুল হক মারা যান। তাঁর মরদেহ সকাল ১০টার দিকে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে আনা হবে। বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় জামে মসজিদে বেলা ১১টায় তাঁর জানাজা অনুষ্ঠিত হবে।

অধ্যাপক কামালউদ্দীন আহমদ জানান, অধ্যাপক ইমদাদুল হকের মৃত্যুতে বিশ্ববিদ্যালয় পরিবার গভীরভাবে শোকাহত।

গত সেপ্টেম্বরের শুরুর দিকে অধ্যাপক ইমদাদুল হকের ক্যানসার ধরা পড়ে। ১২ সেপ্টেম্বর উন্নত চিকিৎসার জন্য সিঙ্গাপুরে যান তিনি। সেখানে তাঁর রেডিওথেরাপি সম্পন্ন হয়। শারীরিক অবস্থার উন্নতি হওয়ায় ১২ অক্টোবর তিনি দেশে ফিরে আসেন।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, অধ্যাপক ইমদাদুল হক একজন উদ্ভিদবিজ্ঞানী। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদবিজ্ঞান বিভাগের অধ্যাপক ছিলেন। ২০২১ সালের ১ জুন চার বছরের জন্য জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদে নিয়োগ পান তিনি।

অধ্যাপক ইমদাদুল হকের জন্ম পাবনা জেলায়। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদবিজ্ঞান বিভাগ থেকে ১৯৭৮ সালে এমএসসি এবং ১৯৮৮ সালে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। জার্মানি ও যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়ে তিনি একাধিক পোস্ট ডক্টরাল গবেষণা সম্পন্ন করেছেন।

অধ্যাপক ইমদাদুল হক ঢাকা বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞান অনুষদের ডিন, ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সহসভাপতি ও সদস্য, বাংলাদেশ উদ্ভিদবিজ্ঞান সমিতির কোষাধ্যক্ষ ও সাধারণ সম্পাদক, বাংলাদেশ অ্যাসোসিয়েশন ফর প্ল্যান্ট টিস্যু কালচার অ্যান্ড বায়োটেকনোলজির সাধারণ সম্পাদকসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন।

দেশ-বিদেশে বিভিন্ন জার্নালে তাঁর ৮০টির বেশি গবেষণা প্রকাশিত হয়েছে।

সম্পর্কিত খবর

গভীর সমুদ্র থেকে গ্যাস উত্তোলনের সিদ্ধান্ত নিয়েছে সরকার

gmtnews

একযোগে আলোকিত হলো পুরো পদ্মা সেতু

gmtnews

৬৭ প্রতিষ্ঠান নির্বাচন পর্যবেক্ষক হিসেবে নিবন্ধন পেয়েছে

Zayed Nahin

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত