অগ্রবর্তী সময়ের ককপিট
বাংলাদেশ সর্বশেষ

জলবায়ু ইস্যুতে ডাচ শিক্ষার্থীদের সাথে মোমেনের মত বিনিময়

জলবায়ু ইস্যুতে ডাচ শিক্ষার্থীদের সাথে মোমেনের মত বিনিময়

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন জলবায়ু পরিবর্তন ইস্যুতে ডাচ শিক্ষার্থীদের সাথে মত বিনিময় করেছেন। তিনি বর্তমানে নেদারল্যান্ডে অবস্থান করছেন। মঙ্গলবার তিনি ইউনিভার্সিটি অব গ্রোনিনজেনের শিক্ষার্থীদের বলেন, ‘জলবায়ু রক্ষায় যুবকদের দায়িত্ব নিতে হবে।’

উল্লেখ্য, বিশ্বের একমাত্র এই বিশ্ববিদ্যালয়েই জলবায়ু পরিবর্তন অভিযোজনের ওপর  বিস্তারিত গবেষণা চালানো হয়।

আজ পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, পররাষ্ট্রমন্ত্রী জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবেলায় যুবকদের এগিয়ে এসে নেতৃত্ব গ্রহণ করার আহ্বান জানান। ড. মোমেন দ্রুত ও কার্যকরভাবে জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবেলায় প্লাটফরম তৈরি করতে শিক্ষক, গবেষক ও শিক্ষার্থীদের ভূমিকার উপর গুরুত্ব আরোপ করেন।

পররাষ্ট্রমন্ত্রী ডাচের পানির ওপর প্রথম সারির বিশেষায়িত অ্যাপলাইড গবেষণা ইনস্টিটিউট ডেল্টারেস পরিদর্শন করেন এবং এর ব্যবস্থাপনা পরিচালক অ্যানিমেক নিহোফ ও তার বিজ্ঞানী সহকর্মীদের সাথে আলোচনা করেন।

সভায় বাংলাদেশ ডেল্টা প্ল্যান ২১০০ এর বাস্তবায়নের ব্যাপারে বিস্তারিত আলোচনা হয়।

পররাষ্ট্রমন্ত্রী নেদারল্যান্ডে তিন দিনের সরকারি সফরে নেদারল্যান্ডে অবস্থান করছেন। বুধবার হগে পররাষ্ট্র মন্ত্রণালয়ে ড. মোমেন নেদারল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী সিগ্রিড কাগের সাথে দ্বিপক্ষীয় বৈঠক করবেন।

সম্পর্কিত খবর

সারাদেশে সিনোফার্মের ভ্যাকসিন দেওয়া শুরু

News Editor

এবার ড্রোন যুগে প্রবেশ করলো বাংলাদেশ সেনাবাহিনী

Zayed Nahin

দেশের বিভিন্ন অঞ্চলে দাবদাহ: সুস্থ থাকার উপায়

gmtnews

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত