অগ্রবর্তী সময়ের ককপিট
বিশ্ব সর্বশেষ

জলবায়ু ঝুঁকি মোকাবিলায় সহায়তা তহবিল অনুমোদন

দুবাইয়ে জাতিসংঘের বার্ষিক জলবায়ু শীর্ষ সম্মেলনে জলবায়ু ঝুঁকিতে থাকা দেশগুলোকে খরা, বন্যা এবং ক্রমবর্ধমান সমুদ্রজলের প্রভাব মোকাবেলায় সহায়তা তহবিল অনুমোদন করা হয়েছে।

এবারের আয়োজক দেশ সংযুক্ত আরব আমিরাতের সুলতান আল জাবের বলেন, এই তহবিল জলবায়ু বিপর্যয় মোকাবিলায় কোপ২৮ এর ইতিবাচক গতির সংকেত দিচ্ছে।

আল জাবের সংযুক্ত আরব আমিরাতের শিল্প মন্ত্রী এবং দেশটির তেল কোম্পানিরও প্রধান। তাই ২৮তম শীর্ষ সম্মেলনের তার সভাপতিত্ব নিয়ে প্রশ্ন তুলেছেন পরিবেশবাদীরা।

যদিও ৭০ হাজারের বেশি অংশগ্রহণকারীর অংশগ্রহণে দুই সপ্তাহ-ব্যাপী এবারের অনুষ্ঠানটিকে সর্বকালের বৃহত্তম জলবায়ু সমাবেশ হিসেবে বিবেচনা করা হচ্ছে।

এবারের সম্মেলনে অংশগ্রহণকারীদের মধ্যে ফ্রান্স, জাপান, যুক্তরাজ্য, মিশর, সৌদি আরব, কাতার, জর্ডান এবং ব্রাজিলের রাষ্ট্রপ্রধানসহ কয়েক ডজন বিশ্ব নেতা রয়েছেন। ধনকুবের বিল গেটসসহ লবিস্ট এবং ব্যবসায়ী নেতাদের ভীড়ও লক্ষণীয়।

তবে বিশ্বের দুই বৃহত্তম বায়ুদূষণকারী- মার্কিন যুক্তরাষ্ট্র এবং চীনের রাষ্ট্রপতিরা সম্মেলনে যোগ দিচ্ছেন না।

সম্মেলনে জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেছেন, বিশ্বনেতাদের লক্ষ্য হওয়া উচিত জীবাশ্ম জ্বালানির সম্পূর্ণ বাদ দেওয়া যদিও এই ব্যাপারটি কিছু শক্তিশালী দেশ বিরোধিতা করে আসছে।

সম্পর্কিত খবর

প্রথম জয় মেসির আর্জেন্টিনার: কোপা আমেরিকা

News Editor

শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের উন্নয়ন ও অগ্রগতিতে মুগ্ধ সিঙ্গাপুর

gmtnews

দুর্দান্ত বিশ্বকাপের পর বাংলাদেশে টেস্ট খেলতে মুখিয়ে রাচিন

Shopnamoy Pronoy

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত