অগ্রবর্তী সময়ের ককপিট
বাংলাদেশ সর্বশেষ সোশ্যাল এওারনেস

জলবায়ু প্রভাবিত অভিবাসন নিরাপত্তা ঝুঁকি তৈরি করতে পারে: মোমেন

জলবায়ু প্রভাবিত অভিবাসন নিরাপত্তা ঝুঁকি তৈরি করতে পারে: মোমেন

পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন সতর্ক করেছেন যে, জলবায়ু প্রভাবিত অভিবাসন গুরুতর নিরাপত্তা ঝুঁকি তৈরি করছে যা দেশের সীমানা ছাড়িয়ে যেতে পারে।

মোমেন ফরেন সার্ভিস একাডেমিতে গতকাল অনুষ্ঠিত ‘হিউম্যান মোবিলিটি ইন দ্য কনটেক্সট অব ক্লাইমেট চেঞ্জ: টুওয়ার্ডস এ কমন ন্যারেটিভ অ্যান্ড অ্যাকশন পাথওয়ে’ শীর্ষক নীতি বিষয়ক সংলাপে এসব কথা বলেন।

তিনি বলেন, “বাংলাদেশ মনে করে যে, লক্ষ লক্ষ জলবায়ু প্রভাবিত অভিবাসীদের দুর্দশা অবশ্যই যথাযথ ফোরামে তুলে ধরতে হবে এবং জলবায়ু পরিবর্তন বিষয়ক আলোচনায় নারী ও শিশু-সংবেদনশীল বিষয়গুলোকে গুরুত্ব দিতে হবে।”

জলবায়ু অভিবাসনের বিষয়ে ঐক্যবদ্ধ ও জরুরী পদক্ষেপ কামনা করে মোমেন বলেন, “আমরা এই বিষয়ে সংবেদনশীল যে, জলবায়ু প্রভাবিত জোরপূর্বক অভিবাসন দেশের সীমানার বাইরে ছড়িয়ে পড়ার পাশাপাশি গুরুতর নিরাপত্তা ঝুঁকি তৈরি করতে পারে।”

এই অনুষ্ঠানের উদ্দেশ্য ছিল জলবায়ু পরিবর্তন-অভিবাসন সংক্রান্ত বৈশ্বিক এজেন্ডাকে আরও এগিয়ে নেওয়ার জন্য বাংলাদেশের জন্য সম্ভাব্য উপায়গুলো চিহ্নিত করার লক্ষ্যে সকল স্টেকহোল্ডারদের একত্রিত করা যাতে চলতি বছরের নভেম্বরে মিশরের শারম আল-শেখ নগরীতে জাতিসংঘের ফ্রেমওয়ার্ক কনভেনশন অন ক্লাইমেট চেঞ্জের জলবায়ু পরিবর্তন সম্মেলন (কপ২৭) উপস্থাপন করা যায়।

পররাষ্ট্র মন্ত্রণালয় এবং আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) যৌথভাবে এ অনুষ্ঠানের আয়োজন করে।

সংলাপটি সরকার, সুশীল সমাজ, বেসরকারি খাত এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের পাশাপাশি মিডিয়ার বিভিন্ন দৃষ্টিভঙ্গি তুলে ধরার একটি ফোরাম হিসাবে কাজ করেছে।

মোমেন বলেন, গ্লাসগোতে গত কপ২৬ সম্মেলনের সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি, লবণাক্ততা বৃদ্ধি, নদী ভাঙন, বন্যা এবং খরার কারণে বাস্তুচ্যুত জলবায়ু অভিবাসীদের জন্য বিশ্বব্যাপী দায়িত্ব ভাগ করে নেওয়ার আহ্বান জানিয়েছিলেন।

সামগ্রিকভাবে, জলবায়ু পরিবর্তনের প্রভাবে বাস্তুচ্যুত বাংলাদেশীদের সংখ্যা ২০৫০ সালের মধ্যে ১৩.৩ মিলিয়নে পৌঁছতে পারে। বিশ্বব্যাংকের মতে এটি দেশের অভ্যন্তরীণ অভিবাসনের প্রধান কারণ হয়ে ওঠেছে।

সম্পর্কিত খবর

বঙ্গবন্ধু হত্যার পেছনে কারা ছিল একদিন বের হবে : প্রধানমন্ত্রী

News Editor

করোনার উৎস তদন্তে চীনের ল্যাবগুলো অডিট করতে হবে: ডব্লিউএইচও

News Editor

জনগণের ভোটাধিকার রক্ষায় কাজ করছে সরকার: প্রধানমন্ত্রী

gmtnews

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত