অগ্রবর্তী সময়ের ককপিট
বিশ্ব সর্বশেষ

টুইটে মন্তব্য, অরুন্ধতী রায়ের বিরুদ্ধে আদালতে আবেদন

পুরোনো এক টুইট (বর্তমানে এক্স) ঘিরে বুকারজয়ী ঔপন্যাসিক ও ভারতের নাগরিক অধিকারকর্মী অরুন্ধতী রায়ের বিরুদ্ধে আদালতে আবেদন করা হয়েছে। গত জুলাইয়ে করা ওই টুইটে ভারতকে ‘হিন্দু ফ্যাসিস্ট এন্টারপ্রাইজ’ বলে মন্তব্য করেছিলেন তিনি।

টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে বলা হয়, ওই টুইট মুছে ফেলার আবেদন জানিয়ে গত সোমবার কলকাতা হাইকোর্টে পিটিশন দায়ের করেন মিতা বন্দ্যোপাধ্যায় নামে এক নারী। প্রধান বিচারপতি টি এস শিবজ্ঞানম ও বিচারপতি হিরণ্ময় বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চে আবেদনটি করা হয়।

আবেদনে মিতা বন্দ্যোপাধ্যায় বলেন, অরুন্ধতী রায় ভারতকে অপমান করেছেন। এ দেশ গণতান্ত্রিক ধর্মনিরপেক্ষ প্রজাতন্ত্র। তাঁর এই বক্তব্য ভারতের ‘ধর্মো রক্ষতি রক্ষিতঃ’ চেতনার বিরুদ্ধে যায়, এমনকি এ দেশের ৮০ শতাংশ জনগোষ্ঠী হিন্দু হওয়া সত্ত্বেও।

অরুন্ধতী রায়ের বক্তব্যকে দুঃখজনক মন্তব্য করে মিতা বন্দ্যোপাধ্যায় বলেন, ভারত এমন একটি দেশ যেখানে জনগণ তাদের সরকার নির্বাচিত করতে পারে। তাহলে ফ্যাসিস্ট কীভাবে বলা যায়?

একপর্যায়ে অন্যান্য হাইকোর্টেও কি একই ধরনের আবেদন করা হয়েছে কি-না জানতে চান প্রধান বিচারপতি। তবে এ বিষয়ে কিছু বলতে পারেননি মিতা বন্দ্যোপাধ্যায়। টুইটার বদলে এখন ‘এক্স’ হয়ে যাওয়ায় সংশ্লিষ্ট সব পক্ষকে নতুন করে নোটিশ দিতে আবেদনকারীকে নির্দেশ দেন হাইকোর্ট।

সম্পর্কিত খবর

নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ করায় দেশের ভাবমূর্তি উজ্জ্বল হয়েছে: প্রধানমন্ত্রী

gmtnews

বঙ্গবন্ধু শান্তির সবচেয়ে বড় অগ্রদূত : পররাষ্ট্রমন্ত্রী

gmtnews

৩৫ লাখ মানুষকে কোভিড সেবা দিয়েছে এফপিএবি

Zayed Nahin

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত