31 C
Dhaka
May 29, 2024
অগ্রবর্তী সময়ের ককপিট
বাংলাদেশ সর্বশেষ

টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে আপিল বিভাগের তিন বিচারপতির শ্রদ্ধা

গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধি সৌধে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগে নব-নিয়োগপ্রাপ্ত তিন বিচারপতি।বৃহস্পতিবার (২ মে) সকালে আপিল বিভাগের বিচারপতি মুহাম্মদ আব্দুল হাফিজ, বিচারপতি শাহিনুর ইসলাম ও বিচারপতি কাশেফা হোসেন বঙ্গবন্ধু ও তার পরিবারের সদস্যদের কবর জিয়ারত করে দোয়া করেন। এসময় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ মহান মুক্তিযুদ্ধে আত্ম উৎসর্গকারী সকল শহীদদের রুহের মাগফেরাত কামনায় দোয়া ও মোনাজাত করা হয়। এরপর বিচারপতি বৃন্দ বঙ্গবন্ধুর সমাধি সৌধের প্রশাসনিক ভবনে পরিদর্শন বইতে স্বাক্ষর করেন এবং বঙ্গবন্ধু মিউজিয়াম অবস্থিত গণগ্রন্থাগার পরিদর্শন করেন।

এই তিনজন বিচারপতি গত ২৫ এপ্রিল দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি হিসেবে শপথ নেন। প্রধান বিচারপতি ওবায়দুল হাসান ওইদিন সকাল সাড়ে ১০টায় সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে তিন বিচারপতিকে শপথ পড়ান।

আপিল বিভাগের বিচারপতি হিসেবে গত ২৫ এপ্রিল শপথ নেয়া বিচারপতি মুহাম্মদ আব্দুল হাফিজ ১৯৫৭ সালের ১ জুন জন্মগ্রহণ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এলএলবি অনার্স ও এলএলএম ডিগ্রি নেওয়ার পর ১৯৮২ সালে ঢাকা জজ কোর্টে এবং ১৯৮৫ সালের সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে আইনজীবী হিসেবে তালিকাভুক্ত হন আব্দুল হাফিজ। ২০০৩ সালের ২৭ এপ্রিল তিনি অতিরিক্ত বিচারপতি হিসেবে হাইকোর্টে নিয়োগ পান। এরপর ২০০৫ সালের ২৭ এপ্রিল তিনি হাইকোর্টের স্থায়ী বিচারপতি হন।

একই দিন শপথ নেয়া অপর বিচারপতি শাহীনুর ইসলামের জন্ম ১৯৫৮ সালের ৭ এপ্রিল। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ে আইনে লেখাপড়া শেষ করে ১৯৮৩ সালের ২০ এপ্রিল মুন্সেফ হিসেবে বিচারিক কর্মজীবন শুরু করেন। ২০০১ সালের ১৩ জানুয়ারি তিনি জেলা জজ হন। ২০১০ সাল থেকে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে রেজিস্ট্রারের দায়িত্ব পালন শেষে ২০১২ সালের ২২ মার্চ আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের বিচারক হন। এরপর ২০১৩ সালের ৫ অগাস্ট তিনি হাইকোর্ট বিভাগের অতিরিক্ত বিচারপতি হবার পর আবার তাকে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের বিচারক হিসেবে দায়িত্ব দেয়া হয়। সাত বছর ট্রাইব্যুনালের চেয়ারম্যানের দায়িত্ব পালন করে বিচারপতি মো. শাহিনুর ইসলামকে গত ফেব্রুয়ারিতে হাইকোর্ট বিভাগে ফিরিয়ে নেওয়া হয়।

আপিল বিভাগের বিচারপতি হিসেবে শপথ নেয়া তৃতীয় নারী বিচারপতি কাশেফা হোসেন প্রয়াত বিচারপতি সৈয়দ মোহাম্মদ হোসেনের মেয়ে। কাশেফা হোসেন ১৯৫৮ সালের ১ জুলাই জন্মগ্রহণ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ে ইংরেজি সাহিত্যে স্নাতক (সম্মান) ও স্নতকোত্তর করার পর তিনি এলএলবি ডিগ্রি অর্জন করেন। পরে ইউনিভার্সিটি অব লন্ডন থেকে এলএলএম করেন। তিনি জেলা জজ আদালতে আইনজীবী হিসেবে তালিকাভুক্ত হন ১৯৯৫ সালে। এরপর ২০০৩ সালের ২৭ এপ্রিল তিনি হাইকোর্টের আইনজীবী হন। ২০১৩ সালে হাইকোর্টের অতিরিক্ত বিচারপতি হিসেবে নিয়োগ পান কাশেফা হোসেন।

সম্পর্কিত খবর

এশিয়া কাপ থেকে দেশে ফিরতে পারেন মুশফিক

Hamid Ramim

জনগণের শক্তিতে বিশ্বাস করেছি বলেই পদ্মা সেতু নির্মাণ সম্ভব হয়েছে: প্রধানমন্ত্রী

gmtnews

প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাত করলেন রওশন এরশাদ

gmtnews

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত