অগ্রবর্তী সময়ের ককপিট
তথ্যপ্রযুক্তি বিশ্ব সর্বশেষ

ডিজিটাল কপিরাইট আইনে ফ্রান্সে গুগলকে ৫০ কোটি ইউরো জরিমানা

ডিজিটাল কপিরাইট আইনে ফ্রান্সে গুগলকে ৫০ কোটি ইউরো জরিমানা

ফ্রান্সের কম্পিটিশন অথরিটি মঙ্গলবার গুগলকে ৫০০ মিলিয়ন ইউরো (৫৯৩ মিলিয়ন ডলার) জরিমানা করেছে। বর্তমান বিনিময় মূল্যে বাংলাদেশি মুদ্রায় এই জরিমানার পরিমাণ প্রায় পাঁচ হাজার কোটি টাকা।

ফ্রান্সের বাজার প্রতিযোগিতা নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ জানিয়েছে, গুগল তাদের নিউজ সাইটগুলোতে শেয়ার করা খবরের বিনিময়ে ফরাসী সংবাদ প্রতিষ্ঠানগুলোকে অর্থ দেয়ার ব্যাপারে আলোচনায় সততার প্রমাণ দেয়নি।

বিশ্বে বড় বড় প্রযুক্তি কোম্পানিগুলোর সঙ্গে সংবাদ প্রতিষ্ঠানগুলোর কপিরাইট নিয়ে দ্বন্দ্ব চলছে বহুদিন ধরে, সংবাদ প্রতিষ্ঠানগুলো গুগলের কাছ থেকে বিজ্ঞাপনী আয়ের একটি অংশ দাবি করছিল। ফ্রান্সের প্রায় ৩০০ সংবাদ প্রতিষ্ঠানের সঙ্গে বিজ্ঞাপনী আয় ভাগাভাগির জন্য গুগলের আলোচনা চলছিল অনেক দিন ধরে।

গুগল বিভিন্ন সংবাদ মাধ্যমের যেসব খবরের সারাংশ তাদের সার্চের ফলাফলে দেখায়, সেটির জন্য এসব প্রতিষ্ঠানকে তারা অর্থ দেবে, এটাই ছিল পরিকল্পনা। এটি ছিল ইউরোপে এধরনের প্রথম কোন উদ্যোগ।

ইউরোপীয় ইউনিয়ন তাদের কপিরাইট আইন আরও কড়াকড়ি করার পর গুগল এ ধরনের পদক্ষেপ নিতে বাধ্য হয়। কিন্তু বড় বড় ফরাসী সংবাদ প্রতিষ্ঠানগুলো অভিযোগ করছিল, এই আলোচনায় গুগল একটা অভিন্ন অবস্থানে পৌঁছাতে যথেষ্ট সততার পরিচয় দেয়নি। গুগল জানায় তারা ১২১টি ফরাসী সংবাদ প্রতিষ্ঠানকে তিন বছরে সাত কোটি ৬০ লাখ ডলার দেবে কপিরাইট নিয়ে বিরোধ মেটাতে।

এ বিষয়ে গুগল কর্তৃপক্ষ বিবিসিকে বলেছে, ‘এই সিদ্ধান্তে আমরা খুবই মর্মাহত। পুরো প্রক্রিয়ায় আমরা অত্যন্ত বিশ্বস্ততার সঙ্গে এগোচ্ছিলাম।’ প্রতিষ্ঠানটি বলছে, তারাই একমাত্র কোম্পানি যারা কথিত‘নেইবরিং রাইটস’-এর আওতায় সমঝোতায় পৌঁছানোর ঘোষণা দিয়েছে।

টেক জায়ান্টটি বলেছে, বার্তা সংস্থা এএফপির সঙ্গে তাদের চুক্তি প্রায় চূড়ান্ত পর্যায়ে পৌঁছেছে। এর মধ্যে গ্লোবাল লাইসেন্সিং চুক্তি এবং সংবাদ সংস্থাগুলোকে অর্থ প্রদানের বিষয়ও রয়েছে।

কম্পিটিশন অথরিটির অন্যতম সদস্য ইসাবেল সিলভা এক বিবৃতিতে বলেন, কর্তৃপক্ষ যখন কোনো সংস্থার ওপর বাধ্যবাধকতা আরোপ করে, তখন অবশ্যই এটা তাদের মেনে চলা উচিত। এ ক্ষেত্রে তা না করাটা ছিল খুবই দুর্ভাগ্যজনক।

সম্পর্কিত খবর

মস্কভা ক্রুজার ডুবিতে ১ জনের মৃত্যু ও ২৭ জন নিখোঁজ রয়েছে: মস্কো

gmtnews

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল উদ্বোধন আজ

Zayed Nahin

এবার ড্রোন যুগে প্রবেশ করলো বাংলাদেশ সেনাবাহিনী

Zayed Nahin

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত