অগ্রবর্তী সময়ের ককপিট
বাংলাদেশ সর্বশেষ

ঢাকায় পৌঁছেছে মেট্রোরেলের দ্বিতীয় ট্রেন সেট

মেট্রোরেলের প্রথম সেটের কিছুদিন পর দ্বিতীয় সেট ঢাকায় এসে পৌঁছেছে। গতকাল রাত সোয়া সাতটার দিকে দুটি কোচ নিয়ে প্রথম বার্জ দিয়াবাড়ীর কাছে কোচ নামানোর জন্য প্রস্তুত করা জেটিতে পৌঁছায়।

মেট্রোরেল প্রকল্প বাস্তবায়নকারী সংস্থা ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) বলেন, আবহাওয়া অনুকূলে থাকলে বুধবার সকাল আটটা থেকে এসব কোচ উত্তরায় মেট্রোরেলের ডিপোতে নেয়া হবে। ডিপোতে নেয়ার পর দ্বিতীয় সেট ট্রেনের ১৯ ধরনের পরীক্ষা করা হবে।

মেট্রোরেলের দ্বিতীয় সেটবাহী জাহাজ চলতি বছরের ২১ এপ্রিল জাপানের কোবে সমুদ্র বন্দর যাত্রা শুরু করলে ৯ মে বাংলাদেশের মোংলায় পৌঁছায়। সেখান থেকে ২৪ মে বার্জে করে নদী পথে ঢাকার উদ্দেশে যাত্রা করে। ২৬ মে ঝালকাঠিতে পৌঁছানোর পর ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে ঝালকাঠিতেই নোঙর করে রাখা হয়। ২৮ মে পুনরায় ঢাকার উদ্দেশ্যে যাত্রা শুরু করে। জুলাইয়ের ১ তারিখে ঢাকায় এসে দুই সেট পৌঁছায়।

২১ এপ্রিল মেট্রোরেলের প্রথম ট্রেন সেট ঢাকায় আসে। ১১ মে দিয়াবাড়ির ডিপোতে প্রথম ট্রেনটির ‘রিসিভিং টেস্ট’ হয়েছে। এ সময় ট্রেনটির ছয়টি বগি যুক্ত করে ধীরগতিতে চালিয়ে দেখা হয়।

রাজধানীর উত্তরার দিয়াবাড়ি থেকে মতিঝিল থেকে ২০ দশমিক ১ কিলোমিটার দীর্ঘ দেশের প্রথম মেট্রোরেল (এমআরটি-৬) পথে মোট পাঁচ সেট ট্রেন চলবে। তৃতীয় ও চতুর্থ সেট আগস্টে এবং পঞ্চম সেট সেপ্টেম্বরে আসবে। বিদ্যুৎচালিত প্রতি সেটে ছয়টি করে বগি থাকবে।

এমআরটি-৬ প্রকল্পের এপ্রিল পর্যন্ত সার্বিক অগ্রগতি ৬৩ দশমিক ২৬ শতাংশ। তবে সরকার উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত অংশ আগামী বছর চালু করতে চায়। এই অংশের কাজ প্রায় ৮৫ শতাংশ সম্পন্ন হয়েছে।

প্রায় ২১ হাজার কোটি টাকা ব্যয়ে নির্মাণাধীন এমআরটি-৬ এ স্টেশন থাকবে ১৬টি। মেট্রোরেলের কাজ চলছে তিনটি প্যাকেজে। প্রায় ১৫ কিলোমিটার উড়াল রেলপথ নির্মাণ কাজ শেষ হয়েছে।

সম্পর্কিত খবর

ইসরায়েলি বাহিনী গাজায় স্থায়ীভাবে থেকে যাবে না: প্রতিরক্ষামন্ত্রী

Hamid Ramim

রাশিয়া-ইউক্রেন যুদ্ধে আমেরিকার নিষেধাজ্ঞা মানবাধিকার লঙ্ঘন

gmtnews

ট্রেন সার্ভিসের মাধ্যমে রাজধানীর চাপ কমে আসবে: চিফ হুইপ

gmtnews

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত