29 C
Dhaka
June 18, 2024
অগ্রবর্তী সময়ের ককপিট
বাংলাদেশ সর্বশেষ

তফসিলসহ নির্বাচন নিয়ে আলোচনা করতে রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাতে যাচ্ছে ইসি

রেওয়াজ অনুযায়ী জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার আগে দেশের রাষ্ট্রপতির সঙ্গে বৈঠক করে নির্বাচন কমিশন (ইসি)। তারই ধারাবাহিকতায় আজ বৃহস্পতিবার (৯ নভেম্বর) রাষ্ট্রপতির সঙ্গে বৈঠকে বসতে যাচ্ছে ইসি। যেখানে আলোচনা হবে ভোটের তফসিলসহ নির্বাচনের সার্বিক বিষয়ে।

বৃহস্পতিবার (৯ নভেম্বর) দুপুর ১২টায় বঙ্গভবনে বৈঠক অনুষ্ঠিত হবে এ বৈঠক। এতে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন নির্বাচন কমিশনের সবাই উপস্থিত থাকবেন। এই সাক্ষাতেই আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার দিন তারিখের সম্মতি নিয়ে আসবেন তারা।

শুনা যাচ্ছে, ১৪ অথবা ১৫ নভেম্বর তফসিল ঘোষণা হওয়ার সম্ভাবনা রয়েছে। এরপর ডিসেম্বর মাসের শেষ সপ্তাহে বা জানুয়ারি মাসের প্রথম সপ্তাহে নির্বাচন অনুষ্ঠিত হবে। এরইমধ্যে ১ নভেম্বর প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের সঙ্গে বৈঠক করেছে কমিশন। রাষ্ট্রপতির অনুমতি পেলে জাতির উদ্দেশে ভাষণ দেবেন সিইসি। সিইসি’র ভাষণও প্রস্তুত করা হচ্ছে। এই ভাষণে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করবেন সিইসি।

ইসি সচিব জাহাংগীর আলম জানিয়েছেন, রাষ্ট্রপতিকে নির্বাচন প্রস্তুতি সংক্রান্ত সব ধরনের অগ্রগতি বিষয়ে অবহিত করবে ইসি। রাষ্ট্রপতির পরামর্শ ও নির্দেশনা থাকলে তা কমিশন শুনবেন।ইতোমধ্যে বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণ করবে বলে নির্বাচন কমিশনকে নিশ্চিত করেছে যুক্তরাষ্ট্র, ইইউ ও কমনওয়েলথ। ইসি সচিব জাহাংগীর আলম জানিয়েছেন, ২১ নভেম্বর পর্যন্ত বিদেশি পর্যবেক্ষকদের রেজিস্ট্রেশনের সময় আছে। এর মধ্যে আরও যারা আবেদন করবে, বিচার-বিশ্লেষণ করে তাদের অনুমতি দেয়া হবে।এদিকে বর্তমান রাজনৈতিক অস্থিরতা ভোট নিয়ে ভাবাচ্ছে না বলেও জানিয়েছেন ইসির এই কর্মকর্তা। নির্বাচনে আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে ও ভোটারদের নির্বিঘ্নে ভোটদান নিশ্চিত করতে সব ধরনের প্রস্তুতি নেয়া হয়েছে বলেও জানান ইসি সচিব।

সম্পর্কিত খবর

ভারতের প্রথম আদিবাসী রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু’র শপথ গ্রহণ

gmtnews

জীবন্ত মানুষ কবরে কাটালেন ৭ দিন

Hamid Ramim

নেপালের নতুন প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন

gmtnews

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত