অগ্রবর্তী সময়ের ককপিট
বিশ্ব সর্বশেষ

তালেবানদের সঙ্গে কাজ করবে যুক্তরাজ্য: প্রধানমন্ত্রী জনসন

তালেবানদের সঙ্গে কাজ করবে যুক্তরাজ্য: প্রধানমন্ত্রী জনসন

ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন, প্রয়োজন হলে যুক্তরাজ্য আফগানিস্তানে তালেবানদের সঙ্গে কাজ করবে। শুক্রবার আফগান পরিস্থিতি নিয়ে মন্ত্রিসভার সদস্যদের সঙ্গে বৈঠক শেষে তিনি এ কথা জানিয়েছেন। খবর রয়টার্স, পিটিআই।

প্রধানমন্ত্রী জনসন বলেন, আফগানিস্তানের সংকটের কূটনৈতিক সমাধানের লক্ষ্যে যুক্তরাজ্যের চেষ্টা এখনো অব্যহত রয়েছে। অর্থাৎ প্রয়োজন হলে তালেবানের সঙ্গে কাজ করার সুযোগও খোলা রয়েছে।

জনসন বলেন, কাবুল বিমানবন্দর থেকে ব্রিটিশ নাগরিক এবং সহযোগিদের উদ্ধারের এখন বেশ চ্যালেঞ্জের। তবে পরিস্থিতি আস্তে আস্তে অগ্রগতি হচ্ছে।

তিনি বলেন, আমি জনগণকে কেবল আশ্বস্ত করতে চাই, আফগানিস্তানের সংকট সমাধান এবং প্রয়োজনে তালেবানদের সঙ্গে কাজ করার ব্যাপারে আমাদের রাজনৈতিক এবং কূটনীতিক তৎপরতা অব্যাহত রয়েছে। আফগানিস্তানের প্রতি ব্রিটেনের প্রতিশ্রুতি স্থায়ী বলে তিনি উল্লেখ করেন।

প্রধানমন্ত্রী বলেন, পরিস্থিতি এখন একটু ভালোর দিকে এবং বিমানবন্দরের পরিস্থিতিও স্থিতিশীলতার দিকে যাচ্ছে। তাই বৃহস্পতিবার আমরা ১০০০ মানুষকে সেখান থেকে সরিয়ে আনতে পেরেছি। আর শুক্রবার আরও ১০০০ জনকে আমরা সেখান থেকে সরাতে পেরেছি। আফগানিস্তান রিস্যাটেলমেন্ট অ্যান্ড অ্যাসিসটেন্স প্রোগ্রাম (এআরএপি) এর আওতায় আরও অনেককে সেখান থেকে নিয়ে আসা হবে।

বরিস জনসন বলেন, দ্রুততার সঙ্গে কাজ করা হচ্ছে। এক্ষেত্রে আমি বলবো না যে, বিষয়টি খুব সহজ। এক্ষেত্রে অনেক চ্যালেঞ্জ রয়েছে। তবে কঠিন পরিস্থিতির মধ্যেও কাজ চলছে।

নতুন তালেবান প্রশাসন আগের চেয়ে আলাদা হবে কি না জানতে চাইলে জনসন বলেন, মানুষের মুখ দেখেই তাদেরকে মূল্যায়ণ করাটা গুরুত্বপূর্ণ। তিনি বলেন, তারা যা বলছেন সেটা জেনে বুঝেই বলছেন বলে আমরা আশা করি। আমরা তাদের কাজ বিবেচনা করেই তাদেরকে মূল্যায়ণ করবো।

সম্পর্কিত খবর

রূপপুর পারমাণবিক চুল্লিপাত্র স্থাপন কাজের উদ্বোধন প্রধানমন্ত্রীর

gmtnews

আসামের গভর্নর ও মুখ্যমন্ত্রীর সঙ্গে তথ্যমন্ত্রীর সাক্ষাৎ

gmtnews

৪২৪ কোটি ৫৪ লাখ টাকার তেল-ডাল-গম কিনছে সরকার

gmtnews

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত