অগ্রবর্তী সময়ের ককপিট
বিশ্ব সর্বশেষ

তালেবানের দখলে আফগানিস্তানের তৃতীয় প্রাদেশিক রাজধানী

তালেবানের দখলে আফগানিস্তানের তৃতীয় প্রাদেশিক রাজধানী

আফগানিস্তানে কুন্দুজ প্রদেশের রাজধানী দখলের মধ্য দিয়ে তিনটি প্রদেশের নিয়ন্ত্রণ নিল তালেবান। কুন্দুজের স্থানীয় সূত্র ও সাংবাদিকেরা আল জাজিরাকে প্রাদেশিক রাজধানী তালেবানের নিয়ন্ত্রণে চলে যাওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন।

রোববার এক বিবৃতিতে তালেবান জানায়, কুন্দুজের প্রাদেশিক রাজধানী শহরে গভর্নরের কার্যালয়, পুলিশ হেডকোয়ার্টার ও কারাগারের দখল নিয়েছে তারা।

তালেবান জানায়, টানা তৃতীয় দিনে তৃতীয় প্রাদেশিক রাজধানী নিজেদের দখলে নিয়েছে সশস্ত্র সংগঠনটি।

তবে সরকারের পক্ষ থেকে বিষয়টি অস্বীকার করে বলা হয়েছে, কুন্দুজ শহর তালেবানমুক্ত করতে অভিযান অব্যাহত রয়েছে।

একটি ভিডিও পোস্ট করে আফগান প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় প্রদেশটিতে জাতীয় নিরাপত্তা বাহিনী সমন্বিত অভিযান পরিচালনা করেছে। এতে তালেবানকে ব্যাপক প্রাণহানি ও ক্ষয়ক্ষতির শিকার হতে হয়েছে।

তালেবানের স্বপ্ন পূরণ হবে না বলেও জানিয়েছে আফগান প্রতিরক্ষা মন্ত্রণালয়। কুন্দুজের বাসিন্দাদের উদ্দেশ্য করে কমান্ডোরা বলেন, আমরা আপনাদের সঙ্গে আছি। আফগান বাহিনী আপনাদের ছেড়ে যাবে না।

এর আগে শনিবার ২৪ ঘণ্টার মধ্যে দ্বিতীয় প্রাদেশিক রাজধানীর দখল নেয় তালেবান যোদ্ধারা। সরকারি বাহিনীর সঙ্গে এক সপ্তাহের লড়াইয়ের পর শনিবার জাওঝান প্রদেশের শেবেরগান শহরটির নিয়ন্ত্রণ নেয় তারা।

আগের দিন তালেবান যোদ্ধারা ইরান সীমান্তবর্তী নিমরোজ প্রদেশের প্রাদেশিক রাজধানী জারাঞ্জ দখল করে নেয়।

প্রায় দুই দশকের সংঘাতের পর মার্কিন নেতৃত্বাধীন আন্তর্জাতিক বাহিনী প্রত্যাহারের সময় তালেবান যোদ্ধারা ব্যাপক লড়াই শুরু করে। ইতোমধ্যে তারা দেশটির অধিকাংশ এলাকার নিয়ন্ত্রণ নিয়েছে।

সম্পর্কিত খবর

আজ বীরশ্রেষ্ঠ রুহুল আমিনের ৫২তম শাহাদাৎবার্ষিকী

Zayed Nahin

কাশ্মিরে ভারতীয় বাহিনীর কর্নেল ও মেজর নিহত

Hamid Ramim

গরিব মানুষের ন্যায় বিচার প্রতিষ্ঠায় সৎ হতে হবে: প্রধান বিচারপতি

gmtnews

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত