অগ্রবর্তী সময়ের ককপিট
বিশ্ব সর্বশেষ

তালেবানের হাতে আফগানিস্তানের দ্বিতীয় বৃহৎ শহর কান্দাহারের পতন

তালেবানের হাতে আফগানিস্তানের দ্বিতীয় বৃহৎ শহর কান্দাহারের পতন

আফগান পার্লামেন্টের সদস্য গুল আহমেদ কামিনের বরাত দিয়ে মার্কিন গণমাধ্যম সিএনএন জানিয়েছে, তালেবান যোদ্ধারা এবার আফগানিস্তানের দ্বিতীয় বৃহৎ শহর কান্দাহার দখল করেছে।

গতকাল শুক্রবার (১৩ আগস্ট) দেওয়া বিবৃতিতে তালেবান জানায়, তাঁরা কান্দাহারের গভর্নরের কার্যালয়, পুলিশ সদর দপ্তর এবং শহরজুড়ে অবস্থিত অপারেশন সেন্টারগুলোর নিয়ন্ত্রণ নিয়েছে।

বিবৃতিতে বলা হয়, “শত শত অস্ত্র, যুদ্ধযান ও বিপুল গোলাবারুদ কব্জা করেছি আমরা।”

আফগান আইনপ্রণেতা কামিন জানান, তিনিসহ আরও অনেকে কান্দাহার আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে অবস্থিত সামরিক ঘাঁটিতে আশ্রয় নিয়েছেন। এখান থেকে তাদের বিমানে করে কাবুলে নিয়ে যাওয়া হবে।

“অধিকাংশ সরকারি সেনা আত্মসমর্পণ করেছে, আর বাকিরা পালিয়ে গেছে,” কামিন বলেন।

এর আগে তিনি সিএনএন’কে জানান যে, তালেবান যোদ্ধারা আফগান বাহিনীর সম্মুখভাগের প্রতিরোধ ভেদ করে ঢুকে পড়েছে; এখন শহরের ভেতর সরকারি বাহিনীর সঙ্গে তাদের বিচ্ছিন্ন সংঘর্ষ চলছে।

এর ঘণ্টাখানেক পর তিনি তালেবানের নিয়ন্ত্রণ নেওয়ার কথা স্বীকার করেন। 

এদিকে তিনটি প্রধান মহাসড়কের সংযোগস্থলে অবস্থিত কান্দাহারের কৌশলগত গুরুত্ব অনেক। ঠিক এ কারণেই মার্কিন সেনাবাহিনীর অভিযান পরিচালনায় কান্দাহারকে অন্যতম প্রধান ঘাঁটি হিসেবে ব্যবহার করা হতো। এপর্যন্ত তালেবানের সবচেয়ে বড় জয় এলো কান্দাহার দখলের মধ্য দিয়েই।

সম্পর্কিত খবর

‘দ্য শেখ হাসিনা ইনিশিয়েটিভ’ স্বর্ণপদকে ভূষিত অধ্যাপক ডা. আবদুল্লাহ

gmtnews

সাকিবও জানেন না কবে মাঠে ফিরবেন

Shopnamoy Pronoy

তেলেঙ্গানায় বিজয়ী বিধায়কদের পাশের রাজ্যে কেন নিয়ে যেতে চায় কংগ্রেস?

Hamid Ramim

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত