30 C
Dhaka
June 13, 2024
অগ্রবর্তী সময়ের ককপিট
বাংলাদেশ সর্বশেষ

দেশের বিভিন্ন স্থানে ৫.৩ মাত্রার ভূকম্পন অনুভূত

দেশের বিভিন্ন স্থানে ৫.৩ মাত্রার ভূকম্পন অনুভূত

রাজধানী ঢাকাসহ কুষ্টিয়া, দিনাজপুর, হবিগঞ্জ, নীলফামারী, ময়মনসিংহসহ দেশের বিভিন্ন স্থানে ভূকম্পন অনুভূত হয়েছে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৫ দশমিক ৩।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থার (ইউএসজিএস) ওয়েবসাইটে জানানো হয়েছে, ভূমিকম্পটির উৎপত্তিস্থল আসাম ও মেঘালয় রাজ্যের সীমান্তবর্তী এলাকায়। সীমান্তের মেঘালয় অংশের লাখিপুর থেকে সাত কিলোমিটার দক্ষিণে ভূমিকম্পের উৎপত্তি।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের ভূমিকম্প পর্যবেক্ষণ ও গবেষণা কেন্দ্রের কর্তব্যরত কর্মকর্তা বলেন, ‘ঢাকার আগারগাঁও থেকে ২৪২ কিলোমিটার উত্তরে ভারতের লাখিপুরে এই ভূমিকম্পের উৎপত্তিস্থল। রিখটার স্কেলে এর মাত্রা ৫ দশমিক ৩। এটা মাঝারি ধরনের ভূমিকম্প। আজ সকাল ৯টা ১৫ মিনিটে ভূমিকম্পটি হয়।’

সকালে কম মাত্রায় হওয়ায় ঢাকার অনেকে না বুঝতে পারলেও কয়েকজন বাসিন্দা নিশ্চিত করেছেন যে ঢাকায়ও কম্পন অনুভূত হয়েছে। এই ভূমিকম্পে তাৎক্ষণিক হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।

ভূমিকম্প টের পেয়ে মানুষ কিছুটা আতঙ্কিত হলেও এর স্থায়িত্ব কম হওয়ায় ও মৃদু কম্পন অনুভূত হওয়ায় কিছুক্ষণের মধ্যেই আতঙ্ক কেটে যায়।

সম্পর্কিত খবর

অভ্যন্তরীণ বিষয়ে কূটনীতিকদের নাক গলানো সমীচীন নয়: তথ্যমন্ত্রী

gmtnews

পেস সহায়ক উইকেটে সান্ত্বনার জয়ে খুশি আফগানিস্তান

gmtnews

নিত্যপণ্য কিনতে এক কোটি মানুষকে বিশেষ কার্ড দেয়া হবে: প্রধানমন্ত্রী

gmtnews

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত