31 C
Dhaka
May 29, 2024
অগ্রবর্তী সময়ের ককপিট
বাংলাদেশ সর্বশেষ

ধুঁকে ধুঁকে চলছে টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ

ধুঁকে ধুঁকে চলছে মীরসরাই উপজেলার জোরারগঞ্জে অবস্থিত চট্টগ্রাম টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজের কার্যক্রম। জরাজীর্ণ ভবনে চাহিদার অর্ধেক শিক্ষক দিয়ে চলছে পাঠদান।

জানা যায়, ১৯১১ সালে পেরি প্যাটেটিক বুনন স্কুল হিসেবে প্রতিষ্ঠিত এই প্রতিষ্ঠান ১৯৬০ সালে ১৫ একর জায়গায় বর্তমান ক্যাম্পাসে স্থানান্তরিত করা হয়। ১৯৮০ সালে পেরি প্যাটেটিক বুনন স্কুলে টেক্সটাইল প্রযুক্তি বিষয়ে দুই বছর মেয়াদি সার্টিফিকেট কোর্স চালু করা হয়।

১৯৯৩ সালে বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে তিন বছর মেয়াদি ডিপ্লোমা কোর্স চালু করা হয়। ২০০১ সাল থেকে এই কোর্স চার বছর মেয়াদি করা হয়। টেক্সটাইল প্রকৌশলীদের উচ্চ চাহিদার কথা বিবেচনা করে ২০০৬-২০০৭ সেশনে টেক্সটাইল ডিপ্লোমা কোর্স বাতিল করে সরকার প্রতিষ্ঠানটিকে বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের আওতায় নিয়ে টেক্সটাইল প্রকৌশলে চার বছর মেয়াদি বিএসসি ইন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কোর্স চালু করে। দেশের আটটি টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজের মধ্যে এই প্রতিষ্ঠানের সুনাম রয়েছে।

তবে পুরোনো ভবনে ল্যাবের যন্ত্রপাতি রক্ষণাবেক্ষণ করা যাচ্ছে না। চাহিদার তুলনায় প্রজেক্টর কম। লাইব্রেরিতে নেই গবেষণার জন্য বিদেশি জার্নাল। প্রশাসনিক ভবনের দেওয়ালে জন্মেছে শ্যাওলা। খসে পড়ছে ছাদের পলেস্তরা। হোস্টেলের পরিবেশ অস্বাস্থ্যকর। শ্রেণিকক্ষে লাইট-ফ্যান নষ্ট হয়ে আছে।

কলেজের শিক্ষকরা জানান, বর্তমানে চারটি বিভাগে প্রায় ৫৫০ জন শিক্ষার্থী পড়ালেখা করছে। বিভাগগুলোতে জনবলের তুলনায় কাজের চাপ বেশি। শিক্ষক কম থাকায় অতিথি শিক্ষক দিয়ে পাঠদান চলছে। পাশাপাশি শিক্ষক ও স্টাফ কোয়ার্টারের সংকট রয়েছে। নিয়োগবিধির জটিলতার কারণে পদোন্নতি না হওয়ায় শূন্য পদগুলো পূরণ করা যাচ্ছে না। কলেজের নিজস্ব যানবাহনও নেই।

মো. জুবায়ের নামের এক শিক্ষার্থী বলেন, শহর থেকে দূরে হওয়ায় অতিথি শিক্ষকরা ক্লাসের সময়সূচি নির্ধারণ করে থাকেন তাদের সুবিধামতো। এতে ক্লাসের ধারাবাহিকতা নষ্ট হয়। খেলার মাঠ ডুবে থাকে পানিতে। কলেজটা ধুঁকে ধুঁকে চলছে।

চট্টগ্রাম টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজের অধ্যক্ষ ইঞ্জিনিয়ার মো. আলী আজম রোকন বলেন, কারিগরি সংশ্লিষ্ট বিভাগগুলোতে সৃষ্ট পদের ৫০ শতাংশ শিক্ষকের পদ খালি রয়েছে। এডিবির অর্থায়নে প্রায় ২৭২ কোটি টাকা ব্যয়ে দক্ষিণ এশিয়ার অন্যতম একটি স্মার্ট টেক্সটাইল টেস্টিং লিভিং ল্যাব প্রতিষ্ঠা করা হবে কলেজে। দ্রুত প্রকল্পের কাজ শুরু হবে।

সম্পর্কিত খবর

বাংলাদেশের স্বাধীনতার জন্য ছয় দফা ছিল ‘ম্যাগনা কার্টা’

gmtnews

উন্নয়নের অগ্রযাত্রা অব্যাহত রাখতে নৌকায় ভোট দিন : প্রধানমন্ত্রী

gmtnews

নাগরিক সেবা নিশ্চিত করে উঁচু ভবন নির্মাণ করতে হবে : স্থানীয় সরকার মন্ত্রী

gmtnews

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত