অগ্রবর্তী সময়ের ককপিট
বিশ্ব সর্বশেষ

নির্বাচন করতে পারবেন ট্রাম্প!

আগামী বছরের নভেম্বরে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচন। তার আগে কলোরাডো সুপ্রিম কোর্টে বড়সড় ধাক্কা খেয়েছিলেন আমেরিকার সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ওই প্রাদেশিক সর্বোচ্চ আদালত জানিয়েছিল, নির্দিষ্ট এই প্রদেশের প্রাথমিক নির্বাচনে প্রার্থী হিসেবে দাঁড়াতে পারবেন না রিপাবলিকান নেতা ট্রাম্প। এর পর ট্রাম্প মিশিগানের সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন। অবশেষে বুধবার সাফল্য অর্জন করলেন সাবেক প্রেসিডেন্ট। আদালত শুনানিতে রাজি হয়নি। ফলে নিম্ন আদালতের রায় বহাল রইল। নিম্ন আদালত বলেছিল, বিষয়টি আদালতের বিচার্য নয়।

সূত্রের খবর, ট্রাম্পের এই সাফল্যের পর, বিরোধীদের একাংশ মনে করছেন ট্রাম্প সাফল্য অর্জন করলেও তিনি প্রেসিডেন্ট হওয়ার যোগ্যতা হারিয়েছেন। এই ঘটনায় বিচারপতির তরফ থেকে জানানো হয়েছে আদালতে উপস্থাপিত প্রশ্নগুলি পর্যালোচনা করে তার পর সিদ্ধান্ত নেয়া হয়েছে। এর ফলে দ্বিতীয়বার এ প্রশ্নগুলো আলোচনা গুরুত্বহীন বলে তারা মনে করছেন।

এই ঘটনার পর, ট্রাম্প তার সমাজমাধ্যমে লেখেন, ‘আমাকে নির্বাচন থেকে সরিয়ে দেয়ার জন্য আদালত খুব চেষ্টা করেছিল কিন্তু পারেনি।’

২০২১ সালের ৬ জানুয়ারি আমেরিকার ক্যাপিটলে ট্রাম্পের সমর্থকরা হামলা চালিয়েছিল। সেখানে ট্রাম্পের যে ভূমিকা ছিল, তার জেরেই আদালত এই সিদ্ধান্ত নিয়েছিল। যদিও কলোরাডোর সুপ্রিম কোর্ট তার রায়ে জানিয়ে ছিল, সামগ্রিকভাবেও প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসেবে দাঁড়ানোর যোগ্যতা নেই ট্রাম্পের। আমেরিকার ইতিহাসে ট্রাম্পই প্রথম প্রেসিডেন্ট পদপ্রার্থী যাকে হোয়াইট হাউসে প্রবেশের অযোগ্য বলে ঘোষণা করা হয়।

আগামী বছরের ৫ মার্চ কলোরাডোয় প্রাথমিক নির্বাচন রয়েছে। সেখানে অন্য রিপাবলিকান নেতাদের সাথে এবার লড়তে পারবেন ট্রাম্প।

সম্পর্কিত খবর

প্রধানমন্ত্রীর আমন্ত্রণে গণভবনে নৈশভোজে ‘মুজিব: একটি জাতির রূপকার’ সিনেমার শিল্পীরা

Zayed Nahin

দেশের সব আদালত ভার্চুয়াল করার আহ্বান রাষ্ট্রপতির

gmtnews

বঙ্গবন্ধু সামরিক জাদুঘর পরিদর্শন করলেন রাষ্ট্রপতি

gmtnews

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত