অগ্রবর্তী সময়ের ককপিট
বিশ্ব সর্বশেষ

নেপোলিয়ন বোনাপার্টের টুপি নিলামে

ফরাসি সম্রাট ও সেনানায়ক নেপোলিয়ান বোনাপার্টের ব্যবহৃত একটি টুপি নিলামে উঠছে। স্থানীয় সময় রোববার ফ্রান্সের রাজধানী প্যারিসে এই নিলাম অনুষ্ঠিত হওয়ার কথা। সাড়ে ৭ থেকে ১০ কোটি টাকা পর্যন্ত দামে টুপিটি বিক্রি হতে পারে বলে ধারণা করছে নিলামকারী প্রতিষ্ঠান।

ইতিহাসবিদেরা বলছেন, এই টুপি ছিল নেপোলিয়ানের ‘ট্রেডমার্ক’ পোশাক। যুদ্ধের ময়দান হোক কিংবা হোক সেনা বা জনসমাবেশ—এই টুপি পরা দেখলেই চেনা যেত ব্যক্তিটি নেপোলিয়ান। তাঁর এমন প্রায় ১২০টি টুপি ছিল। এর মধ্যে এখন রয়েছে মাত্র ২০টি, প্রায় সবই ব্যক্তিগত সংগ্রহে।

টুপিটি ছাড়াও নেপোলিয়ানের ব্যবহৃত ও উনিশ শতকে তাঁর শাসনামলের আরও কিছু জিনিসপত্র রোববারের নিলামে তোলার কথা। এর মধ্যে রয়েছে নেপোলিয়ানের ব্যবহার করা ঘোড়ার গাড়ি, কাঠ দিয়ে তৈরি বিশেষ ধরনের ব্যাগ, খুর, রুপালি টুথব্রাশ, একটি কাঁচিসহ আরও কিছু স্মৃতিচিহ্ন।

জ্যঁ-লুই নইজেঁ নামে একজন শিল্পপতির সংগ্রহে ছিল এসব স্মৃতিচিহ্ন। টুপিটি প্রথম সংগ্রহ করেন নেপোলিয়ানের প্রশাসনের কোয়ার্টার মাস্টার কর্নেল পিয়েরে বেইলন। এরপর কয়েক হাত ঘুরে তা পান জ্যঁ-লুই নইজেঁ। গত বছর মৃত্যুর আগে অর্ধশতাব্দী ধরে এসব সংগ্রহ করেছিলেন লুই নইজেঁ।

নেপোলিয়ানের টুপি ও অন্যান্য স্মৃতিচিহ্ন নিলামে তুলেছে ফরাসি নিলামকারী প্রতিষ্ঠান ওসেনাত। প্রতিষ্ঠানটির প্রধান জ্যঁ-পিয়েরে ওসেনাত বলেন, যাঁরা নেপোলিয়ানের স্মৃতিচিহ্ন সংগ্রহ করেন, তাঁদের কাছে এই টুপি পাওয়ার জন্য মুখিয়ে আছেন। এমন আর প্রায় ২০টি টুপি আছে। এর মধ্যে ১৫টি রয়েছে বিভিন্ন জাদুঘরে। তার মানে মাত্র চার-পাঁচটি টুপি বিভিন্নজনের ব্যক্তিগত সংগ্রহে রয়েছে।

সম্পর্কিত খবর

উইলিয়ামসনের নেতৃত্বে যাদের নিয়ে বিশ্বকাপে যাচ্ছে নিউজিল্যান্ড

gmtnews

দিয়াবাড়ি থেকে পল্লবী মেট্রোরেলের পরীক্ষামূলক চলাচল

gmtnews

‘দ্য শেখ হাসিনা ইনিশিয়েটিভ’ স্বর্ণপদকে ভূষিত অধ্যাপক ডা. আবদুল্লাহ

gmtnews

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত