27 C
Dhaka
May 20, 2024
অগ্রবর্তী সময়ের ককপিট
বিশ্ব সর্বশেষ

নোবেলজয়ীদের হাতে পুরস্কার উঠছে আজ

আজ ১০ ডিসেম্বর সুইডিশ বিজ্ঞানী ও সমর প্রযুক্তি উদ্যোক্তা আলফ্রেড নোবেলের মৃত্যুবার্ষিকী। প্রতিবছর এই দিনেই তাঁর নামে প্রবর্তিত বিশ্বের সবচেয়ে মর্যাদাবান নোবেল পুরস্কার তুলে দেওয়া হয় বিশিষ্টজনদের হাতে। খনি ও সড়কপথ নির্মাণে বিপ্লব আনা বিস্ফোরক ডিনামাইট আবিষ্কার করে যে বিপুল বিত্তের অধিকারী হয়েছিলেন আলফ্রেড নোবেল সেই অর্থের মুনাফা থেকেই নোবেল পুরস্কারের অর্থের সংস্থান হয়।

সুইডেনের রাজধানী স্টকহোমের কনসার্ট হাউসে আজ রবিবার সকাল ১০টায় ২০২৩ সালের নোবেল বিজয়ীদের প্রথাগত অভ্যর্থনা জানানোর মাধ্যমে শুরু হবে দিনটি।

পরে বিকেল সাড়ে ৪টায় শুরু হবে পুরস্কার বিতরণী অনুষ্ঠান।

রীতি অনুযায়ী সুইডেনের রাজা কার্ল গুস্তাফ সপরিবারে উপস্থিত থেকে পুরস্কার বিতরণ করবেন। উপস্থিত থাকবেন সুইডেনের মন্ত্রিপরিষদ ও সংসদের সদস্যসহ বিশিষ্টজন ও বিজয়ীদের স্বজনরা। নোবেল পুরস্কার বিতরণ অনুষ্ঠানে সুইডিশ পার্লামেন্ট সদস্যদের আমন্ত্রণ জানানো একটা প্রথা।

আগের বছরগুলোতে উগ্র-ডানপন্থী দলের সংসদ সদস্যদের আমন্ত্রণ জানানো না হলেও এ বছর তাঁরাও আমন্ত্রিত। তবে মূলত ইউক্রেন যুদ্ধের জেরে রাশিয়া তার ঘনিষ্ঠ মিত্র ও প্রতিবেশী বেলারুশ ও ইরানের রাষ্ট্রদূতদের আমন্ত্রণ জানানো হয়নি এবার। এ ছাড়া আজই নোবেল শান্তি পুরস্কার প্রথানুযায়ী দেওয়া হবে নরওয়ের অসলোতে আয়োজিত অনুষ্ঠানে। বিতরণ করবেন সে দেশের রাজা হারাল্ড।

প্রথানুযায়ী এবারও কনসার্ট হলটি সাজানো হবে ইতালি  থেকে পাঠানো তাজা ফুল দিয়ে।  বিকেলে কনসার্ট হলে রয়্যাল ফিলহারমনিক অর্কেস্ট্রা এবং বিখ্যাত গায়িকা জুলিয়া স্পোরসেন সংগীত পরিবেশন করবেন। সন্ধ্যা ৭টায় স্টকহোম সিটি হলের ব্লু হলে শুরু হবে নোবেল ভোজ। এ বছরের ভোজের থ্রি-কোর্স মেন্যুতে লিঙ্গনবেরি ফলের সঙ্গে থাকবে মাছ, ঝিনুকজাতীয় শেলফিশ ও সামুদ্রিক উদ্ভিজ্জ। নোবেল শান্তি পুরস্কার দেওয়া হবে নরওয়ের রাজধানী অলসোর টাউন হলে দুপুর ১টায়।

এ বছর শান্তিতে নোবেল বিজয়ী ইরানের মানবাধিকারকর্মী নার্গেস মোহাম্মদী কারাগারে থাকায় তাঁর সন্তানদের হাতে তুলে দেওয়া হবে পুরস্কার।

সম্পর্কিত খবর

চীনের নতুন টিকার পরীক্ষামূলক প্রয়োগের অনুমতি

News Editor

প্রধানমন্ত্রী ১২ সেপ্টেম্বর পাঁচটি বিদ্যুৎ কেন্দ্র উদ্বোধন করবেন

gmtnews

জি-৭ কে টিকা উৎপাদনে বাংলাদেশের সক্ষমতার কথা জানালেন জাতিসংঘ মহাসচিব

News Editor

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত