অগ্রবর্তী সময়ের ককপিট
অর্থনীতি বিশ্ব সর্বশেষ

পরিবেশ দূষণ রোধে ২৫ বিলিয়ন ডলার বিনিয়োগ করবে বিশ্বব্যাংক

পরিবেশ দূষণ রোধে ২৫ বিলিয়ন ডলার বিনিয়োগ করবে বিশ্বব্যাংক

পরিবেশ দূষণ রোধে ২৫ বিলিয়ন ডলার বিনিয়োগ করবে বিশ্বব্যাংক। মূলত পরিবেশবান্ধব কৃষি উৎপাদন ও খাদ্য ব্যবস্থাপনায় বিশাল এ বিনিয়োগ করবে সংস্থাটি।

রোববার স্কটল্যান্ডের গ্লাসগোতে স্কটিশ ইভেন্ট সেন্টারের গ্রিন জোনে জলবায়ু সম্মেলনে বিনিয়োগের এ অঙ্গীকার জানায় বিশ্বব্যাংক।

বিশ্বব্যাংক জানায়, মূলত টেকসই ও পরিবেশবান্ধব কৃষি সম্প্রসারণের জন্য এমন উদ্যোগ নেওয়া হচ্ছে। সারা বিশ্বে কৃষিপণ্য সরবরাহকারী ১০০টি মেগা কোম্পানি এমন কিছু করবে না যা পরিবেশের ওপর বিরূপ প্রভাব ফেলে।

বিশ্বব্যাংক আরও জানায়, তাদের অঙ্গীকারের মধ্যে রয়েছে পরিবেশবান্ধব সুপার মার্কেট গড়ে তোলা। ফ্যাশন ব্র্যান্ডগুলো তাদের পণ্য পরিবেশবান্ধব উপায়ে উৎপাদন করবে। এমনকি এসব পণ্য কীভাবে পরিবেশবান্ধব উপায়ে মানুষের কাছে পৌঁছে দেওয়া যায় সেই ব্যবস্থা করা হবে।

পরিবেশবান্ধব কৃষি উৎপাদন ও খাদ্য প্রক্রিয়ায় যেসব দেশ পরিকল্পনা নেবে, তাদেরই এ ২৫ বিলিয়ন মার্কিন ডলার থেকে ঋণ দেবে বিশ্বব্যাংক।

সম্পর্কিত খবর

ব্লু ইকোনমি বাস্তবায়নে এডিবির সহায়তা চেয়েছেন প্রধানমন্ত্রী

gmtnews

কেউই যেন টিকা দান কভারেজের বাইরে না থাকে: প্রধানমন্ত্রী

gmtnews

‘মুজিব আমার পিতা’ এনিমেটেড মুভির শুভমুক্তি

gmtnews

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত