28 C
Dhaka
June 23, 2024
অগ্রবর্তী সময়ের ককপিট
সর্বশেষ সোশ্যাল এওারনেস স্বাস্থ্য বার্তা

পশ্চিমবঙ্গে অ্যাডিনো ভাইরাসের নতুন প্রজাতি, বেড়েছে শিশুমৃত্যু

ভারতের চিকিৎসা গবেষণা সংস্থা ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চ (আইসিএমআর) জানিয়েছে দেশটিতে অ্যাডিনো ভাইরাসের নতুন একটি প্রজাতি ছড়িয়ে পড়ছে। এই ভাইরাসের বিস্তারের তথ্য জানিয়ে দেশটির পশ্চিমবঙ্গ প্রদেশের স্বাস্থ্য দপ্তরের কাছে একটি চিঠিতে সতর্কবার্তা পাঠিয়েছে সংস্থাটি।

চিঠিতে  জানানো হয়েছে, ভারতে অ্যাডিনো ভাইরাসের একটি নতুন প্রজাতি তৈরি হয়েছে। ২০২২ সাল থেকে ২০২৩ সাল পর্যন্ত পশ্চিমবঙ্গে যত শিশু অ্যাডিনো ভাইরাসে আক্রান্ত হয়েছে, তার একটি বড় অংশ ওই নতুন প্রজাতির ভাইরাসেই আক্রান্ত হয়েছে।

আইসিএমআর বলছে, নতুন ওই প্রজাতির ভাইরাসে মৃত্যু ঝুঁকি অনেক বেশি। সে কারণেই এবার অ্যাডিনো ভাইরাসে আক্রান্ত হয়ে শিশুমৃত্যুর ঘটনা বেড়েছে।

নতুন প্রজাতিটির নাম দেওয়া হয়েছে ‘বি৭/৩’। এর আগে আর্জেন্টিনা এবং পর্তুগালে অ্যাডিনো ভাইরাসের এই প্রজাতি দেখা গেলেও ভারতে কখনও এই প্রজাতি খুঁজে পাওয়া যায়নি। আইসিএমআর জানিয়েছে, পশ্চিমবঙ্গে আক্রান্ত শিশুদের কফের পরীক্ষা করে এই প্রজাতির ভাইরাসের দেখা মিলেছে।

সম্পর্কিত খবর

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২তম জন্মবার্ষিকী আজ

gmtnews

জাতির পিতার সমাধিতে প্রধানমন্ত্রী-নবনির্বাচিত মন্ত্রীদের শ্রদ্ধা

gmtnews

চাপ সামলে জয় দিয়ে বিশ্বকাপ শুরু বাংলাদেশের

gmtnews

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত