31 C
Dhaka
May 29, 2024
অগ্রবর্তী সময়ের ককপিট
ক্রিকেট খেলা বাংলাদেশ বিনোদন বিশ্ব সর্বশেষ

পাকিস্তান দলে শৃঙ্খলায় ইসলাম ধর্মের ভূমিকা দেখেন হেইডেন

পাকিস্তান ক্রিকেটে বিতর্কের অভাব নেই। জাতীয় দলেও মাঝেমধ্যে বিতর্ক মাথাচাড়া দিয়ে ওঠে। কিন্তু ম্যাথু হেইডেন শৃঙ্খলার জন্য প্রশংসা করেছেন পাকিস্তান জাতীয় ক্রিকেট দলের। আর এই শৃঙ্খলার পেছনে ইসলাম ধর্মের প্রভাব দেখেন অস্ট্রেলিয়ান কিংবদন্তি।

বাবর আজম-মোহাম্মদ রিজওয়ানদের খুব কাছ থেকে দেখেছেন হেইডেন। ২০২১ ও ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তান জাতীয় দলের কোচিং স্টাফের সদস্য ছিলেন সাবেক এই ওপেনার। ব্যাটিং কনসালট্যান্ট হিসেবে কাজ করেছেন ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপে। পরের বিশ্বকাপে ‘মেন্টর’ ছিলেন বাবরদের। গতকাল হায়দরাবাদে পাকিস্তান-অস্ট্রেলিয়া প্রস্তুতি ম্যাচে ধারাভাষ্য দেওয়ার সময় শৃঙ্খলার জন্য পাকিস্তান জাতীয় দলের প্রশংসা করেন হেইডেন।

বিশ্বকাপের এই প্রস্তুতি ম্যাচে পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) সাবেক চেয়ারম্যান ও সাবেক ক্রিকেটার রমিজ রাজার সঙ্গে ধারাভাষ্য দেন হেইডেন। রমিজ রাজা তাঁর কাছে জানতে চান, পাকিস্তান দলের সঙ্গে কাজ করার অভিজ্ঞতা কেমন ছিল? ৫১ বছর বয়সী হেইডেন বলেন, ‘ইসলাম ধর্মের প্রতি তারা খুব মনোযোগী, যেটা এই দলের ভিত্তিমূল। পাকিস্তান দলের খেলোয়াড়েরা জীবনযাপনে খুব শৃঙ্খলাপরায়ন। আমি এটার প্রশংসা করি। কারণ, ক্রিকেট কিন্তু শৃঙ্খলারই খেলা।’ হেইডেন এরপর যোগ করেন, ‘আপনাকে প্রতিশ্রুতিবদ্ধ থাকতে হবে, নিবেদন থাকতে হবে, ধারাবাহিক হতে হবে—দলের সংস্কৃতিতে এসবই ইসলামের প্রতিনিধিত্ব করে।’

প্রস্তুতি ম্যাচে অস্ট্রেলিয়ার কাছে ১৪ রানে হেরেছে পাকিস্তান। এ নিয়ে দুটি প্রস্তুতি ম্যাচেই হারল বাবর আজমের দল। যদিও ব্যাটিং একেবারে খারাপ হচ্ছে না। নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম প্রস্তুতি ম্যাচে ৩৪৫ রান তুলেও জিততে পারেনি। নিউজিল্যান্ড ৩৮ বল হাতে রেখে ৫ উইকেটে জিতেছিল।

আর গতকাল অস্ট্রেলিয়ার ৩৫১ রান তাড়া করতে নেমে ৪৭.৪ ওভারে ৩৩৭ রানে অলআউট হয় পাকিস্তান। শুক্রবার নেদারল্যান্ডসের মুখোমুখি হয়ে বিশ্বকাপ অভিযান শুরু করবে পাকিস্তান।

সম্পর্কিত খবর

‘আন্তর্জাতিক শান্তি পুরস্কার’ পেল বাংলাদেশ

gmtnews

বাবরকে সরাতে চান না, বোর্ডে পরিবর্তন চান রমিজ

Shopnamoy Pronoy

ডুবন্ত মানুষ বাঁচাবে কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন নৌযান

Hamid Ramim

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত