28 C
Dhaka
June 23, 2024
অগ্রবর্তী সময়ের ককপিট
বিশ্ব সর্বশেষ

প্রথমবারের মতো আফগানিস্তানের প্রাদেশিক রাজধানী তালেবানের দখলে

প্রথমবারের মতো আফগানিস্তানের প্রাদেশিক রাজধানী তালেবানের দখলে

আফগানিস্তানে সাম্প্রতিক বছরগুলোর মধ্যে এই প্রথম প্রাদেশিক রাজধানী তালেবানের দখলে। বিদ্রোহীরা শুক্রবার বিকেলে দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় নিমরোজ প্রদেশের রাজধানী জারাঞ্জ দখল করে নেয়। এখন তারা বড় বড় শহর টার্গেট করছে।

এ ছাড়া আরো একটি শহর তালেবানদের দখলে গেছে বলে খবর পাওয়া যাচ্ছে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানায়, তাদের কাছে খবর আছে যে, প্রাদেশিক রাজধানী শহর লস্কর গহ-ও আফগানদের নিয়ন্ত্রণে চলে গেছে। তবে খবরটি পুরোপুরি নিশ্চিত হওয়া যায়নি।

গত কয়েকদিন ধরে হেলমন্দ প্রদেশের রাজধানী লঙ্কর গহ দখলে সরকারি বাহিনী ও তালেবানদের মধ্যে তীব্র লড়াই চলছিল। এতে বহু বেসামরিক মানুষ হতাহত হয়েছেন। এ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘ।

২০ বছর যুদ্ধের পর চলতি মাসে আফগানিস্তান থেকে সব মার্কিন সেনা সরিয়ে নেবে যুক্তরাষ্ট্র। এ প্রেক্ষাপটে আফগানিস্তানে তালেবানরা অধিকতর সক্রিয় হয়ে ওঠে। ইতোমধ্যে তারা দেশটির অনেক জেলা শহর নিজেদের দখলে নিয়েছে। প্রাদেশিক রাজধানীগুলো দখল করতে লড়াই চালিয়ে যাচ্ছে।

ইতোমধ্যে ইরান ও পাকিস্তানের সঙ্গে আফগানিস্তানের কয়েকটি সীমান্ত স্থলবন্দরও দখলে নিয়েছে তালেবান। এর আগে ২০১৬ সালে প্রাদেশিক রাজধানী কুন্দুজ দখলে নেয় তালেবানরা। অল্পদিন পর তা আবার আফগান সরকারি বাহিনীর কাছে হাতছাড়া হয়।

তালেবান সূত্র জানিয়েছে, জারাঞ্জ দখলের পর তালেবানদের উদযাপন করতে দেখা গেছে। নাম প্রকাশ না করার শর্তে এক তালেবান নেতা বার্তাসংস্থা রয়টার্সকে বলেন, যেহেতু এ শহরটির সীমান্ত ইরানের সঙ্গে; তাই এ প্রাদেশিক শহরে বিজয়ের কৌশলগত গুরুত্ব রয়েছে।

সম্পর্কিত খবর

এবার লাটভিয়ায় গ্যাস সরবরাহ বন্ধ করল রাশিয়া

gmtnews

জুলাই মাস থেকে বীর মুক্তিযোদ্ধাদের ২০ হাজার টাকা করে সম্মানী ভাতা: মুক্তিযুদ্ধ মন্ত্রী

News Editor

দেশে শতভাগ বিদ্যুতায়নের ঘোষণা দিলেন প্রধানমন্ত্রী

gmtnews

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত