অগ্রবর্তী সময়ের ককপিট
বিশ্ব সর্বশেষ

প্রথমবারের মতো মুখোমুখি বৈঠকে সম্মত বাইডেন-জিনপিং

প্রথমবারের মতো মুখোমুখি বৈঠকে সম্মত বাইডেন-জিনপিং

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিং বৃহস্পতিবার দীর্ঘ ফোনালাপ চলাকালে তাদের মধ্যে প্রথম সরাসরি সম্মেলনের আয়োজন করার ব্যাপারে  সম্মত হয়েছেন। এ সময় তারা কয়েকবার উত্তেজনাপূর্ণ বাক্য বিনিময়ে জড়িয়ে পড়েন। সেখানে শি তাইওয়ানের ব্যাপারে ‘আগুন নিয়ে না খেলার’ ব্যাপারে যুক্তরাষ্ট্রকে সতর্ক করে দেন। খবর এএফপি’র।

দেড় বছর আগে বাইডেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণের পর থেকে এটি তাদের মধ্যে পঞ্চম টেলিফোন বা ভিডিও কল হলেও সম্মেলনটি হবে নেতা হিসেবে তাদের প্রথম সরাসরি বৈঠক। সম্মেলনের সময় বা স্থানের ব্যাপারে বিস্তারিত কিছু জানানো হয়নি।

নাম প্রকাশ না করার শর্তে যুক্তরাষ্ট্রের এক কর্মকর্তা বলেন, বাইডেন ও শি সরাসরি বৈঠকের  গুরুত্ব নিয়ে আলোচনা করেন এবং সম্মেলন আয়োজনে পারস্পরিক সুবিধাজনক সময় খুঁজে বের করতে কাজ করার ব্যাপারে তাদের কর্মকর্তাদের তারা সম্মতি জানান।

বিশ্বের দুই বৃহত্তম অর্থনৈতিক ক্ষমতাধর দেশের মধ্যে অনেক বিরোধপূর্ণ বিষয় নিয়ে আলোচনা হওয়ায় উভয় পক্ষ এ ফোনালাপকে উত্তেজনাপূর্ণ হিসেবে অভিহিত করেন। তারা দুই ঘণ্টা ১৭ মিনিট ধরে টেলিফোনে কথা বলেন।

চীনের রাষ্ট্র পরিচালিত বার্তা সংস্থা সিনহুয়া পরিবেশিত খবরে বলা হয়, শি তাইওয়ানের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নীতির বিষয়ে কঠোর বাক্য উচ্চারণ করেন। গণতান্ত্রিক এ দ্বীপ দেশের সাথে যুক্তরাষ্ট্রের ঘনিষ্ট সম্পর্ক রয়েছে। এদিকে চীন তাইওয়ান দ্বীপকে তাদের দেশের ভূখ-ের অংশ বিবেচনা করে।

এ সময় বাইডেনকে উদ্দেশ্য করে শি বলেন, তাইওয়ানের ব্যাপারে ‘যারা আগুন নিয়ে খেলবে’ অবশেষে তাদের হাত পুড়ে যাবে। আমি আশা করছি যুক্তরাষ্ট্র তা পুরোপুরি উপলব্ধি করতে পেরেছে।

সম্পর্কিত খবর

এশিয়ার শীর্ষে রয়েছে বাংলাদেশের পুঁজিবাজার

News Editor

শিক্ষার্থীদের ঢাল বানিয়ে ফায়দা লুটতে চায় একটি মহল: তথ্যমন্ত্রী

gmtnews

জাতির পিতার স্বপ্নপূরণই আমাদের লক্ষ্য

gmtnews

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত