অগ্রবর্তী সময়ের ককপিট
বিশ্ব সর্বশেষ

প্রেসিডেন্ট-নির্বাচিত মাইলি ‘আর্জেন্টিনার পতনের অবসান’ প্রতিশ্রুতি দিয়েছেন

স্বাধীনতাবাদী বহিরাগত জাভিয়ের মিলেই রবিবার আর্জেন্টিনার রাষ্ট্রপতি নির্বাচনে জয়লাভ করেছেন, তিন অঙ্কের মুদ্রাস্ফীতি থেকে ভুগছে এমন একটি দেশে কয়েক দশকের অর্থনৈতিক পতন বন্ধ করার অঙ্গীকার করেছেন।

স্ব-বর্ণিত “নৈরাজ্য-পুঁজিবাদী” পপুলিস্ট পেরোনিস্ট জোটকে ক্ষমতাচ্যুত করে ব্যাপক বিপর্যয় সৃষ্টি করেছে যা আর্জেন্টিনার রাজনীতিতে দীর্ঘকাল ধরে আধিপত্য বিস্তার করেছে।

55.7 শতাংশ ভোটের সাথে, মাইলি তার প্রতিদ্বন্দ্বী, অর্থনীতি মন্ত্রী সার্জিও মাসাকে পরাজিত করেন, যিনি 44 শতাংশ ভোট পান এবং দ্রুত পরাজয় স্বীকার করেন।

“আজ আর্জেন্টিনার পুনর্গঠন শুরু হয়। আজ আর্জেন্টিনার পতনের সমাপ্তি শুরু হয়,” মাইলি তার বিজয়ী বক্তৃতায় বলেন, “পতনের মডেল শেষ হয়ে গেছে। ফেরার কোনো পথ নেই।”

লাতিন আমেরিকার তৃতীয়-বৃহত্তর অর্থনীতি কয়েক দশক ধরে সঙ্কটের সম্মুখীন হয়েছে হস্তক্ষেপবাদী সরকারগুলির অধীনে কল্যাণে বড় যেগুলি অর্থ ছাপানোর জন্য অর্থ ছাপানোর অবলম্বন করে ব্যয়ের জন্য, মুদ্রাস্ফীতিকে ত্বরান্বিত করে, যখন কেবল তাদের ঋণের খেলাপি করার জন্য প্রচুর পরিমাণে ধার নেয়।

ডলারে অ্যাক্সেস কঠোরভাবে নিয়ন্ত্রিত, যা গ্রিনব্যাকের জন্য একটি সমৃদ্ধ কালো বাজারের দিকে পরিচালিত করে এবং বিশ্লেষকরা সতর্ক করে যে পেসো একটি তীব্র অবমূল্যায়নের জন্য উপযুক্ত।

মাইলি সতর্ক করে দিয়েছিলেন, “এখানে ক্রমিকতা… বা অর্ধ-পরিমাপের কোন জায়গা নেই।”

মাইলির প্রধান প্ল্যাটফর্ম হল মার্কিন ডলারের জন্য অসুস্থ পেসো এবং কেন্দ্রীয় ব্যাংককে “মুদ্রাস্ফীতির ক্যান্সার” দূর করার জন্য “ডিনামাইট” করার পরিকল্পনা।

যাইহোক, বিশ্লেষকরা সতর্ক করেছেন যে দেশটির ডলারের রিজার্ভ খুব কম যে কোন সময় শীঘ্রই এই পদক্ষেপের জন্য।

১৭ বছর বয়সী জুয়ান ইগনাসিও গোমেজ বলেন, “এটাই পরিবর্তন যা আমাদের তরুণরা চায়। আমি মাইলিকে ভয় পাই না, আমি ভয় পাই আমার বাবা তার ভাড়া দিতে পারবেন না। আর্জেন্টাইন পেসোর কোনো মূল্য নেই”।

সম্পর্কিত খবর

ইউক্রেনের রাজধানী কিয়েভে একাধিক বিষ্ফোরণ

gmtnews

আই-ডা : এক অভিনব আবিষ্কার

gmtnews

বিএনপির আন্দোলন মানে দুইশ’ মানুষের বিক্ষোভ: তথ্যমন্ত্রী

gmtnews

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত