অগ্রবর্তী সময়ের ককপিট
বিশ্ব সর্বশেষ

ফিলিপাইনে ৫.৭ মাত্রার ভূমিকম্প

ফিলিপাইনে ৫.৭ মাত্রার ভূমিকম্প

ফিলিপাইনের রাজধানী ম্যানিলার দক্ষিণে ভূমিকম্প অনুভূত হয়েছে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৫ দশমিক ৭। সোমবার (২৭ সেপ্টেম্বর) গভীর রাতে এই ভূমিকম্প অনুভূত হয় বলে এক প্রতিবেদনে জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা।

সংবাদমাধ্যমটি জানিয়েছে, সোমবার স্থানীয় সময় রাত ১টা ১২ মিনিটে ফিলিপিইনের বাতাঙ্গাস প্রদেশের লুজন দ্বীপে শক্তিশালী এই ভূমিকম্প অনুভূত হয়। এসময় দেশটির রাজধানী ম্যানিলার বাড়িঘরও কেঁপে ওঠে। কম্পনের কারণে মানুষের ঘুম ভেঙে যায় এবং আতঙ্কে অনেকে বাড়ির বাইরে বেরিয়ে আসেন।

ফিলিপইন ইনস্টিটিউট অব ভলকানোলজি অ্যান্ড সিসমোলজি জানিয়েছে, ভূমিকম্পটির গভীরতা ছিল ভূখণ্ডের অন্তত ৭৪ কিলোমিটার (৪৬ মাইল) নিচে। এছাড়া ভূমিকম্পটির কেন্দ্রস্থল ছিল দেশটির অক্সিডেন্টাল মিনদোরো প্রদেশে।

তাৎক্ষণিকভাবে ভূমিকম্পের কারণে কোনো ক্ষয়ক্ষতি বা হতাহতের খবর পাওয়া যায়নি। তবে স্থানীয় বাসিন্দাদে বরাত দিয়ে সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, কম্পনটি ছিল অত্যন্ত শক্তিশালী।

ফিলিপাইনের ক্যাভিতে প্রদেশের তাগাইতাই শহরের বিপর্যয় মোকাবিলা কর্মকর্তা জোস ক্লাইড ইয়াইয়ং বলছেন, ‘ভূমিকম্পটি ছিল খুবই শক্তিশালী। তবে ভূমিকম্পের কারণে এখনও পর্যন্ত কোনো ক্ষয়ক্ষতি বা হতাহতের খবর পাওয়া যায়নি।’

অক্সিডেন্টাল মিনদোরো দ্বীপের বিপর্যয় মোকাবিলা কর্মকর্তা লিওনার্দো ত্রিস্তান জানান, শক্তিশালী এই ভূমিকম্পের পর আতঙ্কে অনেক মানুষ বাড়ির বাইরে বেরিয়ে আসেন।

সম্পর্কিত খবর

‘মুক্তিযুদ্ধ পদক’ চালু করেছে সরকার

News Editor

সংসদে নারীদের আসন বাড়ানোর আহ্বান মহিলা পরিষদের

Zayed Nahin

বিকেলে আওয়ামী লীগের শান্তি সমাবেশ

Zayed Nahin

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত