অগ্রবর্তী সময়ের ককপিট
বাংলাদেশ সর্বশেষ

ফুলেশ্বরী প্রিয়নন্দিনীর ‘স্মৃতিচিহ্ন’ প্রদর্শনী

জানালা অনেক রকম। কোনোটা বন্ধ তো কোনোটা দিয়ে দেখা যায় নীলাকাশ। প্রতিটি জানালা শিল্পীর কাছে একেকটি গল্প। আঁকার ভেতর দিয়ে সেসব গল্পই বলতে চেয়েছেন শিল্পী ফুলেশ্বরী প্রিয়নন্দিনী। জানালা ঘিরে তাঁর আঁকা ত্রিমাত্রিক শিল্পকর্ম নিয়ে ‘স্মৃতিচিত্র’ নামে এক প্রদর্শনী চলছে রাজধানীর লালমাটিয়ার শিল্পাঙ্গন গ্যালারিতে। গত শুক্রবার থেকে এই প্রদর্শনী শুরু হয়েছে।

ফুলেশ্বরী প্রিয়নন্দিনী জানালেন, জীবনের গল্প মানুষকে যেখানেই নিয়ে যাক, মানুষ আসলে তার ফেলে আসা শৈশবেই বাঁচে। তার জন্ম ও বেড়ে ওঠা এমন পরিবেশে, যেখানে শৈশবের সবচেয়ে আনন্দময় দিক ছিল স্বাধীনতা। জাগতিক নানা জটিলতা সত্ত্বেও সেই জীবনটা পাঠ্যবইয়ের শৃঙ্খলতায় আবদ্ধ নয় বরং সৃষ্টিশীল আনন্দে মুখর ছিল। প্রদর্শনীতে থাকা ‘এই সব ভালো লাগে’, ‘কবেকার কথা সব’ বা ‘এখানে বৃষ্টি পড়ে বারোমাস’ নামে শিল্পকর্ম সেই স্মৃতির তাড়না থেকে আঁকা।

প্রিয়নন্দিনীর আঁকা শিল্পকর্ম প্রথমবারের মতো প্রদর্শিত হয়েছিল তাঁর মা ভাস্কর ও বীর মুক্তিযোদ্ধা ফেরদৌসী প্রিয়ভাষিণীর প্রথম প্রয়াণ দিবসে ‘সাজানো বাগান’ শীর্ষক প্রদর্শনীতে। এটি ছিল মায়ের জন্য তাঁর শ্রদ্ধাঞ্জলি। এরপর তাঁর আঁকা শিল্পকর্মের আরও দুটি একক প্রদর্শনী হয়েছে।

শিল্পাঙ্গনে চলমান ‘স্মৃতিচিত্র’ প্রিয়নন্দিনীর তৃতীয় একক প্রদর্শনী। উদ্বোধন করেন বরেণ্য শিল্পী বীরেন সোম। এ ছাড়া বিশেষ অতিথি ছিলেন নাট্যজন শম্পা রেজা ও সাংবাদিক ইশতিয়াক রেজা।

প্রদর্শনীতে রয়েছে ৩০টি ত্রিমাত্রিক চিত্রকর্ম। আগামী ১৫ ডিসেম্বর পর্যন্ত চলবে প্রদর্শনী। প্রতিদিন বেলা তিনটা থেকে রাত আটটা পর্যন্ত গ্যালারি শিল্পাঙ্গনে এ প্রদর্শনী দর্শকের জন্য উন্মুক্ত থাকবে।

সম্পর্কিত খবর

ক্ষতিগ্রস্তদের সহায়তায় পৌনে ১২ কোটি টাকা ও সাড়ে ২৩ হাজার টন চাল বরাদ্দ

News Editor

রাশিয়ার নির্বাচনে পুতিনের ক্ষমতাসীন ইউনাইটেড এর জয়

gmtnews

প্রবাসীদের দেশে বিনিয়োগের আহ্বান প্রবাসী কল্যাণ মন্ত্রীর

gmtnews

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত