অগ্রবর্তী সময়ের ককপিট
বাংলাদেশ সর্বশেষ

বঙ্গবন্ধু টানেল-পূর্বাচলে নতুন ৪ থানা, হচ্ছে ৫ পৌরসভা

চট্টগ্রামের কর্ণফুলী নদীতে নির্মিত বঙ্গবন্ধু টানেল এবং ঢাকার পূর্বাচলের নিরাপত্তায় নতুন চারটি থানা গঠনের প্রস্তাব করা হয়েছে।  এছাড়াও দেশে আরও পাঁচটি পৌরসভাসহ দুই ডজন প্রস্তাব উঠছে প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) সভায়।

নতুন বিভাগ, জেলা, উপজেলা, সিটি করপোরেশন, পৌরসভা, থানা গঠন বা স্থাপনের প্রস্তাব এবং সম্প্রসারণ বা পুনর্গঠন জন্য সরকারের প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটিতে (নিকার) অনুমোদন করা হয়। নতুন সরকারের প্রথম নিকার সভায় ২৪ প্রস্তাব উপস্থাপন করা হয়েছে।

সভার তারিখ নির্ধারণ করতে প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রস্তাব পাঠিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ।

নতুন করে ব্রাক্ষণবাড়িয়া জেলার আশুগঞ্জ উপজেলা পৌরসভা, পাবনার সাথিয়া উপজেলাধীন কাশিনাথপুর পৌরসভা, গাইবান্ধার সাদুল্লাপুর উপজেলাধীন সাদুল্লাপুর পৌরসভা, খুলনার পাইকগাছার বিনোদগঞ্জ পৌরসভা এবং কুড়িগ্রামের রৌমারী উপজেলার অন্তর্গত রৌমারী পৌরসভা গঠনের প্রস্তাব করেছে স্থানীয় সরকার বিভাগ।

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) সাংগঠনিক কাঠামোতে নতুন চারটি থানা স্থাপনের প্রস্তাব করা হয়েছে। সেগুলো, বঙ্গবন্ধু টানেলে পূর্ব থানা, বঙ্গবন্ধু টানেলের পশ্চিম থানা, কাট্টলী থানা এবং মোহরা থানা। চট্টগ্রামের রাউজান থানাকে বিভক্ত করে দক্ষিণ রাউজান থানা স্থাপনের প্রস্তাব করা হয়েছে।

ঢাকার নবাবগঞ্জ থানাধীন গালীপুর তদন্ত কেন্দ্রকে থানায় উন্নীত করে কোমরগঞ্জ থানা স্থাপনের প্রস্তাব করা হয়েছে।

ঢাকার অদূরে নারায়গঞ্জের রূপগঞ্জ থানাধীন পূর্বাচল নতুন শহর প্রকল্প এলাকার নিরাপত্তার লক্ষ্যে পূর্বাচল দক্ষিণ থানা এবং গাজীপুরের কালীগঞ্জ থানাধীন পূর্বাচল নতুন শহর প্রকল্প এলাকার নিরাপত্তার লক্ষ্যে পূর্বাচল উত্তর থানা স্থাপনের প্রস্তাব দিয়েছে জননিরাপত্তা বিভাগ।

এছাড়াও খাগড়াছড়ির মাটিরাঙার তবলছড়ির তবলছড়ি পুলিশ তদন্ত কেন্দ্রকে থানায় উন্নীতকরণের প্রস্তাব দেওয়া হয়েছে।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) সাংগঠনিক কাঠামোভুক্ত মোহাম্মদপুর থানা এবং ধানমন্ডি থানার অধিক্ষেত্র পুনঃনির্ধারণ এবং ঠাকুরগাঁও জেলার ভুল্লী থানা এবং রুহিয়া থানার অধিক্ষেত্র পুনঃনির্ধারণের প্রস্তাব করা হয়েছে।

নড়াইল জেলার সদর ও কালিয়া উপজেলার আটটি ইউনিয়নের সমন্বয়ে পুরুলিয়াকে নতুন উপজেলা গঠনের প্রস্তাব দিয়েছে স্থানীয় সরকার বিভাগ।

খুলনা সিটি করপোরেশনের সীমানা সম্প্রসারণ এবং জয়পুরহাটের জয়পুরহাট পৌরসভার সীমানা সম্প্রসারণের প্রস্তাব দেওয়া হয়েছে।

জামালপুরের ইসলামপুর থানার মন্নিয়াচর এবং গোপালগঞ্জের মুকসুদপুর থানার জাইগীর আড়পাড়ায় হজরত শাহ বুরহান পুলিশ তদন্ত কেন্দ্র স্থাপনের প্রস্তাব দিয়েছে জননিরাপত্তা বিভাগ।

মাদারীপুরের শিবচর ধানাধীন বাঁশকান্দি ও বহেরাতলা উত্তর ইউনিয়নের সমন্বয়ে বাঁশকান্দি পুলিশ তদন্ত কেন্দ্র স্থাপনের প্রস্তাব দেওয়া হয়েছে। পিরোজপুর জেলার সদর থানাধীন সিকদার মল্লিক ইউনিয়নের দক্ষিণ গাবতলী পুলিশ তদন্ত কেন্দ্র স্থাপনের প্রস্তাব করা হয়েছে।

নিকার সভার জন্য বান্দরবান পার্বত্য জেলাকে ‘এ’ ক্যাটাগরির জেলা হিসেবে বহাল, মাদারীপুর জেলাকে ‘বিশেষ ক্যাটাগরির’ জেলায় উন্নীতকরণ এবং মেহেরপুর জেলাকে ‘সি’ ক্যাটাগরির জেলা থেকে ‘বি’ ক্যাটাগরির জেলায় উন্নীতকরণে প্রস্তাব দেওয়া হয়েছে।

নির্বাচন কমিশন সচিবালয়ের আওতাধীন মাঠপর্যায়ের উপজেলা-থানা নির্বাচন অফিসের প্রমিত জনবল কাঠামো সংশোধনের প্রস্তাব দিয়েছে কমিশন।

কক্সবাজার জেলার ঈদগাঁও, মাদারীপুরের ডাসা ও সুনামগঞ্জ জেলার মধ্যনগর উপজেলা পরিষদ চেয়ারম্যানের অফিস সেটআপ-সংশোধনের প্রস্তাব দিয়েছে স্থানীয় সরকার বিভাগ।

এদিকে ‘পদ্মা’ ও ‘মেঘনা’ নামে যে দুই বিভাগ গঠনের আলোচনা হয়ে ছিল তার প্রস্তাব পাওয়া যায়নি।

সম্পর্কিত খবর

জাটকা সংরক্ষণের মাধ্যমে অতিরিক্ত ৬ লাখ মেট্রিক টন ইলিশ আহরণ সম্ভব: রেজাউল

gmtnews

গাজার উপর আবারও ইসরায়েলের হামলা

gmtnews

বঙ্গবন্ধুর রাজনৈতিক দূরদর্শিতায় বিশ্বনেতারা মুগ্ধ ছিলেন : পররাষ্ট্রমন্ত্রী

gmtnews

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত