অগ্রবর্তী সময়ের ককপিট
ক্রিকেট খেলা সর্বশেষ

বাবর অধিনায়কত্ব না ছাড়লে পিসিবি তাঁকে সরিয়ে দেবে

তাহলে পাকিস্তান ক্রিকেটে অধিনায়ক বাবর আজম–অধ্যায় শেষ হতে যাচ্ছে! পাকিস্তানের সংবাদমাধ্যম জিও নিউজের দাবি, সব সংস্করণে অধিনায়কত্ব থেকে বাবরকে সরিয়ে দিচ্ছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)।

সূত্র মারফত সংবাদমাধ্যমটি জানিয়েছে, বাবর পদত্যাগ করলে তা গ্রহণ করবে পিসিবি। পদত্যাগ না করলে তিন সংস্করণের অধিনায়কত্ব থেকে বোর্ড তাঁকে সরিয়ে দেবে। বাবরের পরিবর্তে নতুন অধিনায়ক হিসেবে ব্যাটসম্যান শান মাসুদ ও পেসার শাহিন শাহ আফ্রিদির নাম শোনা যাচ্ছে।

পাকিস্তান বিশ্বকাপ শেষ করেছে পয়েন্ট তালিকার পাঁচ নম্বরে থেকে। জিতেছে মাত্র ৪ ম্যাচ। অবশ্য চলতি বিশ্বকাপে পাকিস্তান দারুণ শুরু করেছিল। নেদারল্যান্ডস ও শ্রীলঙ্কাকে হারিয়ে বিশ্বকাপ শুরু করা বাবরের দল এরপর হেরেছে টানা ৪ ম্যাচ। পরে বাংলাদেশ ও নিউজিল্যান্ডের বিপক্ষে জিতলেও মূলত ওই টানা ৪ হারেই তাঁরা বিশ্বকাপ থেকে দৃশ্যত ছিটকে পড়েছিল।

ব্যাট হাতে বাবরও তেমন উজ্জ্বল ছিলেন না। চারটি অর্ধশতকে ৪০ গড় আর ৮২.৯০ স্ট্রাইক রেটে রান করেছেন ৩২০, যা মোটেই বাবরসুলভ নয়। আর প্রত্যাশামতো যে পারফর্ম করতে পারেননি, সেটা বাবর নিজেই ইংল্যান্ড ম্যাচের আগে স্বীকার করেছিলেন।

বিশ্বকাপের আগে এশিয়া কাপেও ব্যাটসম্যান ও অধিনায়ক বাবরের সময়টা ভালো কাটেনি। সব মিলিয়ে অধিনায়ক বাবর বেশ চাপেই আছেন। তাই তাঁর অধিনায়কত্ব নিয়ে যেকোনো সিদ্ধান্তই আসতে পারে।

জিও নিউজ দাবি করেছে, এই সিদ্ধান্ত আসতে পারে আজই। আজ পিসিবি চেয়ারম্যান জাকা আশরাফের সঙ্গে আলোচনায় বসার কথা আছে বাবরের। সংবাদমাধ্যম ক্রিকেট পাকিস্তান জানিয়েছে, বাবরকে স্বেচ্ছায় দায়িত্ব ছাড়ার সুযোগ দেওয়া হবে। সেটা না করলে বোর্ডই তাঁকে সরিয়ে দেবে।

এরই মধ্যে ভবিষ্যৎ–পরিকল্পনা ঠিক করতে ইউনিস খান, ওয়াহাব রিয়াজ, উমর গুল, মুশতাক আহমেদ, আকিব জাভেদসহ সাবেক অনেক ক্রিকেটারের সঙ্গে বসেছিলেন জাকা আশরাফ। পিসিবির টেকনিক্যাল কমিটির প্রধান মিসবাহ-উল-হকের সঙ্গেও বসার কথা পিসিবি চেয়ারম্যানের। পাকিস্তানের প্রধান নির্বাচকের পদ পেতে পারেন মোহাম্মদ হাফিজ। বিশ্বকাপের মাঝেই এই পদ ছেড়েছেন ইনজামাম-উল-হক। ইউনিস খানকেও বড় কোনো দায়িত্বে দেখা যেতে পারে বলে দাবি করেছে পাকিস্তানের সংবাদমাধ্যম।

সংবাদমাধ্যমগুলো দাবি করেছে, লাল বল ও সাদা বলে আলাদা অধিনায়ক রাখতে পারে পিসিবি। সে ক্ষেত্রে আগামী মাসে হতে যাওয়া অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট সিরিজ থেকে অধিনায়কত্ব পেতে পারেন শান মাসুদ। টি-টোয়েন্টিতে অধিনায়কত্ব পেতে পারেন আফ্রিদি।

ইংল্যান্ডে বিপক্ষে হারের পর সংবাদ সম্মেলনে বাবরের অধিনায়কত্ব প্রসঙ্গে ক্রিকেট পরিচালক মিকি আর্থার বলেছিলেন, ভুল থেকে শিক্ষা নিলে ভুল করা কোনো অপরাধ না। বাবরকে বেড়ে ওঠার সুযোগ দিতে হবে। সেই আর্থারও বরখাস্ত হতে পারেন। পাকিস্তানের সামা টিভির এক প্রতিবেদনে বলা হয়েছে, ক্রিকেট দলের পরিচালক আর্থারসহ সব বিদেশি কোচকেই পিসিবি বরখাস্ত করার কথা ভাবছে। এরই মধ্যে পাকিস্তানের বিশ্বকাপ অভিযান শেষেই অবশ্য দলটির বোলিং কোচের চাকরি ছেড়েছেন মরনে মরকেল। তাঁর জায়গায় পাকিস্তানের সাবেক পেসার উমর গুলের নামই বেশি শোনা যাচ্ছে।

আজ জাকা আশরাফের সঙ্গে আলোচনায় বসার কথা পাকিস্তান জাতীয় দলের প্রধান কোচ গ্রান্ট ব্রাডবার্নের। এই মিটিংয়ে ‘জুম’–এর মাধ্যমে যোগ দেবেন আর্থার। তিনি বর্তমানে দুবাইয়ে আছেন।

সম্পর্কিত খবর

বিশ্ব ঐতিহ্যের তালিকায় কাঠের খুঁটির ৫ মসজিদ

Hamid Ramim

টাইগারদের ১ দিনের কোয়ারেন্টিন জিম্বাবুয়ে সফরে

News Editor

বন রক্ষায় ডিজিটাল জরিপের নির্দেশ প্রধানমন্ত্রীর

gmtnews

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত