28 C
Dhaka
June 23, 2024
অগ্রবর্তী সময়ের ককপিট
খেলা ফুটবল সর্বশেষ

বার্সার সামনে পুরোনো ‘শত্রু’

তখন এক পাশে লিওনেল মেসি ছিলেন, অন্য পাশে ছিলেন ক্রিস্টিয়ানো রোনালদো। ছিলেন সের্হিও রামোস, জাভি হার্নান্দেজ, করিম বেনজেমা, আন্দ্রেস ইনিয়েস্তারাও। এল ক্লাসিকোর ঝাঁজই ছিল তখন অন্য রকম। আরও একজন ছিলেন, রিয়াল মাদ্রিদের জার্সি গায়ে বার্সেলোনার বিপক্ষে যাকে দেখা যেত যুদ্ধংদেহী রূপে—পেপে।

ক্লাসিকোর সেই উন্মাদনা, উত্তেজনা এখন কিছু কমে এসেছে। কমেছে ঝাঁজও। তবে চ্যাম্পিয়নস লিগে আজ যখন বার্সেলোনার মাঠে অতিথি হয়ে যাবে পোর্তো, ফুটবলপ্রেমীদের মনে কিছুটা হলেও উঁকি দেবে এল ক্লাসিকোর সেই দিনগুলোর স্মৃতি। পোর্তো দলে যে পেপে আছেন!

বার্সেলোনার খেলোয়াড়দের সঙ্গে রিয়ালের অনেক খেলোয়াড়েরই শত্রুতা ছিল। তবে পেপের মতো বার্সার শত্রু বোধ হয় আর কেউ ছিলেন না। সেই পেপে আজ আবার বার্সার মুখোমুখি হবেন নিজের দেশের ক্লাব পোর্তোর হয়ে। পুরোনো শত্রুদের পেয়ে তাঁর সেই যুদ্ধংদেহী রূপও ফেরে কি না, সেটাই দেখার অপেক্ষা।

রিয়ালের জার্সি গায়ে বার্সেলোনার বিপক্ষে ২৩টি ম্যাচ খেলেছেন পর্তুগিজ এই ডিফেন্ডার। জিতেছেন ১০টিতে, হেরেছেন ৯টিতে, বাকিগুলো ড্র। এখন বয়স ৪০ পেরিয়ে গেছে। তবে ‘চল্লিশ পেরোলেই চালশে’ কথাটা ঠিক পেপের সঙ্গে যায় না। নইলে কী আর এ মাসের শুরুতেই অ্যান্টওয়ার্পের বিপক্ষে গোল করে চ্যাম্পিয়নস লিগের ইতিহাসে সবচেয়ে বেশি বয়সে গোলের রেকর্ড গড়েন! আন্তর্জাতিক ফুটবলের জন্য বিরতির আগে অবশ্য চোটের সমস্যা ছিল পেপের। সেটা কাটিয়ে আজ মাঠে ফিরবেন বলেই আশা করা হচ্ছে। আর যদি তা–ই হয়, তাহলে রবার্ট লেভানডফস্কি-লামিনে ইয়ামাল-জোয়াও ফেলিক্সদের আজ কঠিন পরীক্ষাই দিতে হবে পোর্তোর রক্ষণভাগে।

৪টি করে ম্যাচ শেষে আপাতত বার্সা-পোর্তো দুই দলেরই পয়েন্ট ৯। একই গ্রুপে শাখতার দোনেৎস্কের পয়েন্ট ৬, অ্যান্টওয়ার্পের ০। বার্সা গ্রুপে শেষ ম্যাচটা খেলবে অ্যান্টওয়ার্পের বিপক্ষে, পোর্তোর প্রতিপক্ষ শাখতার। সমীকরণ বলেছে, আজ জিতলেই বার্সেলোনার শেষ ষোলো নিশ্চিত। তবে পোর্তো জিতলেও তাকিয়ে থাকতে হবে শাখতার-অ্যান্টওয়ার্প ম্যাচের দিকে। শাখতার পয়েন্ট না হারালে আজ জিতলেও শেষ রাউন্ড পর্যন্ত অপেক্ষা করতে হবে পোর্তোকে। মুখোমুখি লড়াইয়ের ইতিহাস অবশ্য বার্সেলোনার পক্ষেই। পোর্তোর সঙ্গে ছয়বারের দেখায় পাঁচবারই জিতেছে কাতালানরা, হেরেছে একবার। আজও নিশ্চয়ই জয় ছাড়া অন্য কিছু ভাবছেন না বার্সেলোনার কোচ জাভি।

বার্সা-পোর্তো ম্যাচের বাইরে আজ রাতে চ্যাম্পিয়নস লিগের বড় আকর্ষণ ‘এফ’ গ্রুপের দুটি ম্যাচ, যেখানে পিএসজির মাঠে অতিথি নিউক্যাসল ইউনাইটেড, এসি মিলানের প্রতিপক্ষ বরুসিয়া ডর্টমুন্ড। চারটি করে ম্যাচ খেলে ফেলার পরও এই গ্রুপে চার দলেরই সুযোগ আছে শেষ ষোলোতে যাওয়ার। এমনি এমনি তো আর এই গ্রুপটাকে মৃত্যুকূপ বলা হচ্ছে না। তবে আজ ডর্টমুন্ড জিতলেই নিশ্চিত করে ফেলবে দ্বিতীয় রাউন্ড। ডর্টমুন্ড জিতে গেলে নিউক্যাসলকে হারালে পিএসজিরও দ্বিতীয় রাউন্ড নিশ্চিত হবে।

এই অনিশ্চয়তার কিছুই অবশ্য নেই ‘জি’ গ্রুপে। দুটি করে ম্যাচ হাতে রেখেই শেষ ষোলো নিশ্চিত করে রেখেছে ম্যানচেস্টার সিটি ও লাইপজিগ। এই দুই দলই আজ মুখোমুখি হবে ইতিহাদে। এই ম্যাচটা ড্র করলেই গ্রুপ চ্যাম্পিয়ন হওয়াটাও নিশ্চিত হয়ে যাবে সিটির।

সম্পর্কিত খবর

ভবিষ্যতের স্বপ্ন দেখিয়ে জাতিকে এগিয়ে নেবে সাংবাদিকরা: তথ্যমন্ত্রী

gmtnews

চট্টগ্রাম-১০: সিসি ক্যামেরায় ভোট পর্যবেক্ষণ করছে ইসি

gmtnews

জাতীয় শোক দিবস পালনে স্বাস্থ্যবিধির গাইডলাইন

gmtnews

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত