28 C
Dhaka
June 23, 2024
অগ্রবর্তী সময়ের ককপিট
ক্রিকেট খেলা সর্বশেষ

বিশ্বকাপ ফাইনাল হারের ক্ষত শুকাতে সময় লাগবে

ফাইনাল হারের ৪ দিনের মধ্যেই আজ আবার ভারতকে খেলতে নামতে হচ্ছে। প্রতিপক্ষ সেই অস্ট্রেলিয়া, যাদের কাছে হেরে বিশ্বকাপ জয়ের স্বপ্ন ভেঙেছে। আজ বিশাখাপট্টনমে শুরু হচ্ছে দুই দলের পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথমটি। বিশ্বকাপ শেষ হতে না হতেই দুই ফাইনালিস্টের আবার খেলতে নেমে যাওয়া অনেকের কাছে অর্থহীন মনে হচ্ছে।

এমন এক সিরিজের আগে সংবাদ সম্মেলনে ভারতের ভারপ্রাপ্ত অধিনায়ক সূর্যকুমার যাদবের সামনে আবারও বিশ্বকাপ ফাইনাল প্রসঙ্গ এসেছে। ভারতকে এই সিরিজে নেতৃত্ব দিতে যাওয়া সূর্য বললেন, আক্ষেপ নিয়েই মাঠে নামতে হচ্ছে ভারতকে।

বিশ্বকাপ ফাইনাল খেলা শুধু সূর্যকুমারই আছেন টি-টোয়েন্টি সিরিজের দলে। দলকে নেতৃত্বও দেবেন আইসিসি টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ের শীর্ষে থাকা ব্যাটসম্যান। সূর্যকুমার ছাড়া বিশ্বকাপ দলের আর মাত্র দুজন আছেন এই সিরিজে—উইকেটরক্ষক-ব্যাটসম্যান ঈশান কিষান ও পেসার প্রসিধ কৃষ্ণা। শেষ দুই টি-টোয়েন্টির জন্য এই সিরিজে যোগ দেবেন শ্রেয়াস আইয়ার।

বিশ্বকাপ ফাইনালে সূর্য তেমন কিছু করতে পারেননি। আউট হয়েছিলেন ২৮ বলে ১৮ রান করে। ভারতকে এই সিরিজে নেতৃত্ব দিতে যাওয়া সূর্য সব কষ্ট ভুলে সামনে এগিয়ে যাওয়ার কথাও বলেছেন। সংবাদ সম্মেলনে সূর্য বলেছেন, ‘ফাইনাল হারের ক্ষত শুকাতে সময় লাগবে। আমরা পরের দিন সকালে উঠেই সব ভুলে যেতে পারব না। এটা লম্বা একটা টুর্নামেন্ট ছিল। বিশ্বকাপ জিতলে দারুণ হতো, তবে আমাদের সব ভুলে সামনে এগিয়ে যেতে হবে। এটা একটা নতুন সিরিজ, নতুন ক্রিকেটাররা আছে, নতুন শক্তি আছে দলে। তারা এই সিরিজ খেলতে উন্মুখ হয়ে আছে।’

অস্ট্রেলিয়ার বিশ্বকাপজয়ী দলের আট সদস্য গতকাল দেশে ফিরেছেন। তাঁদের মধ্যে উইকেটকিপার ব্যাটসম্যান অ্যালেক্স ক্যারিও একজন। সঙ্গে আছেন অধিনায়ক প্যাট কামিন্স, পেসার মিচেল স্টার্ক ও জশ হ্যাজলউড, ব্যাটসম্যান ডেভিড ওয়ার্নার ও মারনাস লাবুশেন, অলরাউন্ডার ক্যামেরন গ্রিন ও মিচেল মার্শ।

আর টি-টোয়েন্টি সিরিজ খেলতে ভারতে রয়ে গেছেন স্টিভেন স্মিথ, ট্রাভিস হেড, অ্যাডাম জাম্পা, মার্কাস স্টয়নিস, শন অ্যাবট, গ্লেন ম্যাক্সওয়েল ও জশ ইংলিস। অস্ট্রেলিয়ার উইকেটকিপার ব্যাটসম্যান ক্যারির কাছে এই সিরিজের সূচিটা লাগছে উদ্ভট।

এমন লাগার কারণও আছে। একে তো বিশ্বকাপ শেষে ক্লান্তি কাটিয়ে ওঠার সুযোগ নেই, সঙ্গে এই সিরিজের কারণে অস্ট্রেলিয়ার দলের বিশ্বকাপ জয় উদ্‌যাপনও সেভাবে হতে পারেনি।

বিশ্বকাপ শেষে অ্যাডিলেডে নিজের বাড়িতে পৌঁছে ক্যারি বলেছেন, ‘আমরা বিভিন্ন ভাগে ভাগ হয়ে গেছি। কয়েকজনের টি-টোয়েন্টি সিরিজ আছে, আবার কয়েকজন বাড়ি ফেরার জন্য বিমানে আছে। এটা খুবই উদ্ভট একটা সূচি। বিষয়টা দেখুন, বিশ্বকাপ জিতলেন এবং কয়েক দিন পরই আপনাকে খেলতে হচ্ছে।’

আজ শুরু ভারত-অস্ট্রেলিয়ার টি-টোয়েন্টি সিরিজটি হওয়ার কথা ছিল অনেক আগে। কিন্তু করোনা মহামারির কারণে সেটা এত দিন পর হচ্ছে। আইসিসির বাধ্যবাধকতা থাকায় এই সিরিজ আর পেছানোর বা বাতিল করার সুযোগ নেই।

সম্পর্কিত খবর

করোনা প্রতিরোধে সকলের প্রতি লকডাউন মেনে চলার আহ্বান: প্রধানমন্ত্রী

gmtnews

বাংলাদেশ ভবিষ্যতে ইউনেস্কো-বঙ্গবন্ধু আন্তর্জাতিক পুরস্কার পাবে : প্রধানমন্ত্রী

gmtnews

“কঠোর লকডাউন” আরও এক সপ্তাহ বাড়ানোর পরামর্শ

News Editor

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত