অগ্রবর্তী সময়ের ককপিট
করোনা আপডেট বিশ্ব সর্বশেষ

বিশ্বজুড়ে সংক্রমণের ঊর্ধ্বগতি, সপ্তাহে প্রাণ গেছে ৫৫ হাজার

বিশ্বজুড়ে সংক্রমণের ঊর্ধ্বগতি, সপ্তাহে প্রাণ গেছে ৫৫ হাজার

জাতিসংঘের স্বাস্থ্য বিষয়ক এই সংস্থার সাপ্তাহিক প্রতিবেদনে বলা হয়েছে, গত এক সপ্তাহে বিশ্বজুড়ে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন প্রায় ৩০ লাখ মানুষ। একই সময়ে বিশ্বে মারা গেছেন ৫৫ হাজারের বেশি মানুষ।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বলেছে, ত এক সপ্তাহে বিশ্বজুড়ে সর্বাধিক সংক্রমণ শনাক্ত হয়েছে ব্রাজিল, ভারত, ইন্দোনেশিয়া এবং যুক্তরাজ্যে।

ব্লিউএইচও বলছে, করোনার অতি-সংক্রামক ডেল্টা ধরন এখন বিশ্বের ১১১টি দেশে শনাক্ত হয়েছে। আগামী মাসগুলোতে করোনার এই ধরন বিশ্বজুড়ে আধিপত্যশীল হয়ে উঠতে পারে।

সাপ্তাহিক বুলেটিনে বলা হয়েছে, গত ৫ থেকে ১১ জুলাই পর্যন্ত বিশ্বে ২৯ লাখ ৯৬ হাজার ৪৬৫ জন করোনা আক্রান্ত হয়েছেন। একই সময়ে করোনায় প্রাণ গেছে ৫৫ হাজার ৮৩০ জনের। এছাড়া ১১ জুলাই পর্যন্ত বিশ্বে ১৮ কোটি ৬২ লাখ ৪০ হাজার ৩৯৩ জন সংক্রমিত হয়েছেন এবং ৪০ লাখ ২৭ হাজার ৮৬১ জন মারা গেছেন।

ডব্লিউএইচও বলছে, যুক্তরাষ্ট্রে গত কয়েক সপ্তাহ ধরে করোনায় শনাক্ত ও মৃত্যুহার নিম্নমুখী ছিল। এই সময়ের মধ্যে দেশটিতে শনাক্তের হার ৩ শতাংশ কমেছে। অন্যদিকে, পূর্ব-ভূমধ্যসাগরীয় অঞ্চলে সংক্রমণ বৃদ্ধি পেয়েছে ২৫ শতাংশ। এছাড়া ইউরোপে ২০, দক্ষিণ-পূর্ব এশিয়ায় ১৬ শতাংশ হারে সংক্রমণ বেড়েছে। শনাক্তের এই হার পশ্চিম প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বেড়েছে ১৫ শতাংশ এবং আফ্রিকায় প্রায় ৫ শতাংশ।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, ডেল্টার চেয়ে করোনার আরও বেশি সংক্রামক ধরন উদ্ভূত হতে পারে। জনস্বাস্থ্য বিধি-নিষেধ ও সামাজিক দূরত্বে শিথিলতা, সামাজিক চলাফেরা ও মেলামেশা বৃদ্ধির ফলে বিশ্বে আগামী দিনগুলোতে উচ্চ সংক্রমণ, হাসপাতালে ভর্তি এবং মৃত্যু বাড়তে পারে।

ভারতে প্রথম শনাক্ত হওয়া করোনার ডেল্টা ধরন বর্তমানে বিশ্বজুড়ে ব্যাপকভাবে ছড়িয়ে পড়ছে। এতে মহামারি থেকে মুক্তি লাভের পরিকল্পনা ভেস্তে যেতে বসেছে। ফলে ভাইরাসের নতুন নতুন ধরনের বিরুদ্ধে ভ্যাকসিনের কার্যকারিতার ক্ষয় ঠেকাতে গবেষক এবং ওষুধপ্রস্তুতকারকরা ভ্যাকসিনের উন্নতির চেষ্টা করছেন।

করোনার হালনাগাদ পরিসংখ্যান প্রকাশ করে আসা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস বুধবার সকালের দিকে বলেছে, গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৮ হাজার ৪৬ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় মৃত্যু বেড়েছে প্রায় ২ হাজার। এতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ৪০ লাখ ৬৯ হাজার ৫১৯ জনে।

এছাড়া, একই সময়ের মধ্যে ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৫ লাখ ৩ হাজার ২৩৭ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় নতুন শনাক্ত রোগীর সংখ্যা বেড়েছে প্রায় ১ লাখ ২৬ হাজার। এতে মহামারির শুরু থেকে ভাইরাসে আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৮ কোটি ৮৮ লাখ ৯৬ হাজার ৭২১ জনে।

সম্পর্কিত খবর

একনেকে ৫,৮৮৩.৭৪ কোটি টাকার ডিজিটাল সংযোগ প্রকল্প অনুমোদন

gmtnews

ইসি গঠনে রাষ্ট্রপতিকে স্থায়ী আইনি কাঠামো তৈরিসহ সাত দফা প্রস্তাবনা ন্যাপের

gmtnews

রাজধানীবাসীর সকাল শুরু বৃষ্টির দাপটে

gmtnews

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত