অগ্রবর্তী সময়ের ককপিট
বাংলাদেশ ব্যাবসা ও বানিজ্য সর্বশেষ

ভোক্তা অধিকার সুরক্ষায় নিজেকে সচেতন হতে হবে: বাণিজ্যমন্ত্রী

ভোক্তা অধিকার সুরক্ষায় নিজেকে সচেতন হতে হবে: বাণিজ্যমন্ত্রী

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, ভোক্তার অধিকার রক্ষায় নিজেকে সচেতন হতে হবে। পাশাপাশি এক্ষেত্রে সকলের সম্মিলিত প্রয়াসও জরুরি।

তিনি বলেন, সরকার ভোক্তার অধিকার রক্ষায় আইন করেছে। আইনের কঠোর প্রয়োগ করা হচ্ছে। তবে ভোক্তা সচেতন হলে আইন প্রয়োগে সহজ হয়।

মঙ্গলবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর আয়োজিত ‘ বিশ্ব ভোক্তা অধিকার দিবস,২০২২’ এর আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, ভোক্তার অধিকার সুরক্ষায় ‘ভোক্তা বাতায়ন’ হটলাইন সার্ভিস চালু করেছে সরকার। কোন ভোক্তার অধিকার ক্ষুন্ন হলে ১৬১২১ নম্বরে ফোন করলেই প্রতিকার পাওয়া যাবে। তিনি জানান, ভোক্তাকে উৎসাহিত করতে অভিযোগ প্রমানিত হলে আরোপিত জরিমানার ২৫ ভাগ তাৎক্ষনিকভাবে ভোক্তা পাচ্ছেন।

তিনি আরও বলেন, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের কার্যপরিধি অনেক বাড়ানো হয়েছে। বিভাগ’ জেলা, উপজেলা এবং ইউনিয়ন পর্যায়ে সংস্থাটি কাজ করছে। আমরা সম্মিলিতভাবে কাজ করলে ভোক্তার অধিকার রক্ষা করা সহজ হবে।

এবারে দিবসটির প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ডিজিটাল আর্থিক ব্যবস্থায় ন্যায্যতা।

টিপু মুনশি বলেন, দেশের মানুষ এখন ডিজিটাল সুবিধা ভোগ করছে। সেই ডিজিটাল সুবিধার অনৈতিক সুবিধা যাতে কেউ নিতে না পারে, সে বিষয়ে সকলকে সচেতন থাকতে হবে। আন্তর্জাতিক বাজারে কিছু পণ্যের মূূল্য বৃদ্ধি পেয়েছে, সে সুযোগে যাতে কেউ অনৈতিক ভাবে লাভবান হতে না পারেন, সে বিষয়ে সকলকে সচেতন থাকার আহবান জানান তিনি।

বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষের সভাপতিত্বে আলোচনা সভায়  শিল্প সচিব জাকিয়া সুলতানা, এফবিসিসিআই সভাপতি  মো. জসিম উদ্দিন, কনজুমারস এসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) সভাপতি গোলাম রহমান, জাতীয় ভোক্তা সংরক্ষণ অধিদফতরের মহাপরিচালক এ. এইচ. এম. সফিকুজ্জামান প্রমূখ বক্তব্য রাখেন।

সম্পর্কিত খবর

যুক্তরাষ্ট্রে বন্দুকধারীর গুলিতে ২২ জন নিহত

Hamid Ramim

ভারতের চেয়ে পাকিস্তানকে এগিয়ে রাখছেন বাবর

Zayed Nahin

যেখানে করোনা বাড়বে সেখানে স্কুল বন্ধ থাকবে: জনপ্রশাসন প্রতিমন্ত্রী

gmtnews

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত