অগ্রবর্তী সময়ের ককপিট
অর্থনীতি বাংলাদেশ সর্বশেষ

মন্ত্রিসভায় অটোমোবাইল শিল্প উন্নয়নে নীতিমালা অনুমোদন

মন্ত্রিসভায় অটোমোবাইল শিল্প উন্নয়নে নীতিমালা অনুমোদন

সোমবার (১৪ জুন) জাতীয় সংসদ ভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠক হয়। বৈঠকে অটোমোবাইল খাতে দক্ষতা অর্জন করে প্রয়োজনীয় সুযোগ-সুবিধা নিশ্চিত করে দেশীয় শিল্পকে বিকশিত করতে “অটোমোবাইল শিল্প উন্নয়ন নীতিমালা ২০২১”- এর খসড়ার অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব বলেন, আমাদের এখানে অটোমোবাইল শিল্প ডেভেলপ করার একটা সম্ভাবনা দেখা যাচ্ছে। আমাদের ব্যক্তিগত প্রয়োজনে এ শিল্প ডেভেলপ করা দরকার। যে পরিমাণে মুভমেন্ট হচ্ছে, কাজকর্ম হচ্ছে তাতে আমরা শুধু ইমপোর্টই করবো সেটা নয়, সেজন্য নিজেদেরও কিছু ডেভেলপ করার চেষ্টা করা হচ্ছে। অনেক কিছু চালু আছে সেগুলোকে সিস্টেমেটিক ওয়েতে নিয়ে আসার জন্য চিন্তা-ভাবনা করা হচ্ছে। সেজন্য এই অটোমোবাইল শিল্প ডেভেলপ নীতিমালা এনেছে।

তিনি আরও বলেন, ইতোমধ্যে আমাদের জাপানিজ অ্যাম্বাসেডর এ রকম একটি অফার দিয়ে গেছেন, আমার সঙ্গেও কথা বলেছেন। উনারা জাপানের একটি বিখ্যাত কোম্পানি, এখানেই প্রতিষ্ঠান (প্রডিউজ) করতে চায়। এর বাইরে আমরা আরও বেশ কয়েকটা বিদেশি কোম্পানি আপনারা হয়তো মিডিয়াতে দেখে থাকবেন, যে এর মধ্যে ১ লাখ বা ১ লাখ ১৪-১৫ হাজার টাকার মধ্যে তিন-চারজন যাওয়ার মতো ইলেকট্রিক কার উৎপাদন শুরু হয়ে গেছে। এগুলো এরমধ্যে আসবে।

ক্যাবিনেট মিটিংয়ে পাবলিক ট্রান্সপোর্ট নিয়েও আলোচনা হয়েছে। পাবলিক ট্রাসপোর্টকে আরও স্ট্রং করার কথা বলা হয়েছে। অটোমোবাইলের যন্ত্রাংশ বা পার্টস যাতে দেশে বানানো যায় সেটাও নীতিমালায় যুক্ত করা হয়েছে।

মন্ত্রিসভার বৈঠকে ‘জাতীয় সংসদের নির্বাচনী এলাকার সীমানা নির্ধারণ আইন, ২০২১’-এর খসড়া নীতিগত ও চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়েছে। এ ছাড়া ওআইসির ‘উইমেন ডেভেলপমেন্ট অর্গানাইজেশনের (ডব্লিউডিও)’ সদস্য পদ গ্রহণ এবং এ লক্ষ্যে ডব্লিউডিওর স্ট্যাটিউট স্বাক্ষর ও অনুসমর্থনের প্রস্তাবে সায় দিয়েছে মন্ত্রিসভা।

সম্পর্কিত খবর

জাপান-কোরিয়া ধরনের প্রতিরক্ষা চুক্তি যুক্তরাষ্ট্র-সৌদি আরবের!

Hamid Ramim

গভীর সাগরে যেতে বাধা কাটল জেলেদের

Zayed Nahin

বস্তাভরা ধানের আশায় ‘পরিযায়ী’ তাঁরা

Shopnamoy Pronoy

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত