অগ্রবর্তী সময়ের ককপিট
বিশ্ব সর্বশেষ

ইউক্রেনের জন্য ৮০০ মিলিয়ন ডলারের নিরাপত্তা সহায়তার ঘোষণা

ইউক্রেনের জন্য ৮০০ মিলিয়ন ডলারের নিরাপত্তা সহায়তার ঘোষণা

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বুধবার ইউক্রেনে নতুন নিরাপত্তা সহায়তায় ৮০০ মিলিয়ন ডলার প্রদানের ঘোষণা দেবেন।

হোয়াইট হাউসের এক কর্মকর্তা বলেন, বুধবার সকালে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলোনস্কি ভার্চুয়াল মাধ্যমে মার্কিন কংগ্রেসে ভাষণ দেবেন, এর পরপরই এই মার্কিন সহায়তার ঘোষণা দেয়া হবে।

নাম প্রকাশে অনিচ্ছুক এই কর্মকর্তা মঙ্গলবার গভীর রাতে জানান, সকাল ১১.৪৫ টায় এই ঘোষণা আসবে বলে আশা করা হচ্ছে, গত সপ্তাহে মোট ১ বিলিয়ন ডলারের সহযোগিতা ঘোষণা করা হয়েছে।

জেলোনস্কি তার ভার্চুয়াল ভাষণে আরো সহায়তার আবেদন বিবেচনার অনুরোধ জানাবেন, কিছু মার্কিন আইন প্রণেতা রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে কঠোর অবস্থান নিতে হোয়াইট হাউসকে চাপ দিচ্ছেন।

বাইডেন ইতোমধ্যে শনিবার ইউক্রেনে সামরিক সরঞ্জামের জন্য অতিরিক্ত ২০০ মিলিয়ন ডলার সহায়তা ঘোষণা করেছেন, এতে গত ২৬ ফেব্রুয়ারি ঘোষণাসহ মোট এই সহায়তা ৩৫০ মিলিয়ন ডলার ছাড়িয়েছে, এটি যুক্তরাষ্ট্রের ইতিহাসে এ ধরণের বৃহত্তম সহায়তা প্যাকেজ।

বুধবার ৮০০ মিলিয়ন ডলারের নিরাপত্তা সহায়তায় কি ধরণের সুবিধা অন্তর্ভুক্ত থাকবে হোয়াইট হাউস কর্মকর্তা সে বিষয়ে বিস্তারিত জানাননি।

তবে তিনি জানান, গত এক বছরে যুক্তরাষ্ট্র ইউক্রেনকে ৬০০টির বেশী স্ট্রিংগার মিসাইল, আনুমানিক ২,৬০০টি জ্যাভলিন অ্যান্টি-আরমার সিস্টেমসহ রাডার সিস্টেম, হেলিকপ্টার, গ্রেনেড লঞ্চার, বন্দুক এবং গোলাবারুদ ও অন্যান্য সরঞ্জাম সরবরাহ করেছে।

সম্পর্কিত খবর

বাণিজ্য সম্মেলনে ১ দশমিক ১৬ বিলিয়ন ডলারের বিনিয়োগ প্রতিশ্রুতি পাওয়া গেছে

gmtnews

ভারত ফাইনালে, বাংলাদেশের বিদায়

Shopnamoy Pronoy

বাংলাদেশী কর্মীদের জন্য মালয়েশিয়ার শ্রম-বাজার পুনরায় চালু হচ্ছে

gmtnews

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত