অগ্রবর্তী সময়ের ককপিট
বিশ্ব সর্বশেষ

মেঘের ওপর দিয়ে ছুটছে যুদ্ধবিমান, ককপিটে প্রধানমন্ত্রী মোদি

মেঘের ওপর দিয়ে ছুটে চলেছে একটি যুদ্ধবিমান। ককপিটে বসে আছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেখান থেকেই পাশের যুদ্ধবিমানের উদ্দেশে হাত নাড়াচ্ছেন তিনি। এ চিত্র শনিবারের, ভারতের বেঙ্গালুরু শহরে। ‘তেজাস’ নামের ওই যুদ্ধবিমান নিজস্বভাবে তৈরি করেছে ভারত।

তেজাস যুদ্ধবিমান নির্মাণ করেছে ভারতের রাষ্ট্রীয় মালিকানাধীন প্রতিরক্ষা প্রতিষ্ঠান হিন্দুস্তান অ্যারোনটিকস লিমিটেড (এইচএএল)। শনিবার বেঙ্গালুরুতে প্রতিষ্ঠানটি পরিদর্শন করেন মোদি। এ সময় ঘুরে দেখেন তাদের নির্মাণব্যবস্থা। এরপর পাইলটের পোশাক পরে তেজাসভ্রমণের অভিজ্ঞতা নেন তিনি।

সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে (সাবেক টুইটার) নিজের এ অভিজ্ঞতার কথা তুলে ধরেছেন মোদি। তিনি লেখেন, ‘তেজাসে সফলভাবে একটি যাত্রা শেষ করলাম। এ অভিজ্ঞতাটা অসাধারণ ছিল। এটি দেশে তৈরি পণ্যের সক্ষমতা নিয়ে আমার আত্মবিশ্বাস উল্লেখযোগ্যভাবে বাড়িয়ে দিয়েছে।’

তেজাস ৪ দশমিক ৫ প্রজন্মের একটি যুদ্ধবিমান। এতে সাধারণত একজন পাইলটের আসন থাকে। তবে মোদি চড়েছেন ভারতীয় বিমানবাহিনীতে প্রশিক্ষণের জন্য তৈরি দুই আসনের একটি তেজাসে। ভারতের নৌবাহিনীও যুদ্ধবিমানটির দুই আসনবিশিষ্ট একটি ধরন ব্যবহার করে থাকে।

ভারতের বিমানবাহিনীতে বর্তমানে ৪০টি তেজাস যুদ্ধবিমান রয়েছে। এই যুদ্ধবিমান আরও উন্নত করতে সম্প্রতি যুক্তরাষ্ট্রের গিয়ে একটি চুক্তি করেছিলেন মোদি। ওই চুক্তির আওতায় তেজাসের পরবর্তী সংস্করণে মার্কিন প্রতিষ্ঠান জেনারেল ইলেকট্রিকের তৈরি এফ–৪১৪ ইঞ্জিন ব্যবহার করা হবে। বর্তমানে যুদ্ধবিমানটিতে এফ–৪০৪ ইঞ্জিন ব্যবহার করা হচ্ছে।

সম্পর্কিত খবর

গ্রন্থাগার চালুর বিষয়টি শিক্ষানীতিতে রয়েছে: শিক্ষামন্ত্রী

gmtnews

৬৭ প্রতিষ্ঠান নির্বাচন পর্যবেক্ষক হিসেবে নিবন্ধন পেয়েছে

Zayed Nahin

দনবাস লড়াইয়ের ফলাফল যুদ্ধের গতিপথ নির্দেশ করবে: জেলেনস্কি

gmtnews

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত