অগ্রবর্তী সময়ের ককপিট
বাংলাদেশ সর্বশেষ

মোংলা বন্দরের পৌঁছেছে জার্মানির ৩টি অত্যাধুনিক হারবার ক্রেন

মোংলা বন্দরের পৌঁছেছে জার্মানির ৩টি অত্যাধুনিক হারবার ক্রেন

বুধবার (৭ জুলাই) বিকেলে ইতালির পতাকাবাহী জাহাজ ইমকি (আই.এম.কে.ই) তিনটি অত্যাধুনিক মোবাইল হারবার ক্রেন নিয়ে মোংলা বন্দরে ভিড়েছে। জাহাজটি বন্দরের ৯ নম্বর জেটিতে নোঙর করে।

বন্দর সূত্রে জানা যায়, ১৩শ ৩২ মেট্রিক টন ওজনের এই মোবাইল হারবার ক্রেনের জন্য ব্যয় হয়েছে ১২০ কোটি টাকা। এসব ক্রেন দিয়ে বন্দরে আসা ১২ সারির কন্টেইনার জাহাজের কন্টেইনার একসঙ্গে স্থানান্তর করা যাবে।

মোংলা বন্দরের হারবার মাস্টার কমান্ডার জানান, বিকেলে অত্যাধুনিক মোবাইল হারবার ক্রেন নিয়ে মোংলা বন্দরে ভিড়েছে বিদেশি জাহাজ ইমকি। এক মাস আগে জার্মানের রকস্ট্রক বন্দর থেকে মোবাইল ক্রেন নিয়ে জাহাজটি মোংলা বন্দরের উদ্দেশ্যে রওনা দিয়েছিল। পাঁচ দিনের মধ্যে জাহাজ থেকে অত্যাধুনিক এসব ক্রেন খালাস করা হবে। জার্মান প্রকৌশলীদের দিয়ে এটি বন্দরের জেটিতে সংযুক্ত করা হবে। 

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল বলেন, বন্দরের সক্ষমতা বৃদ্ধি ও আধুনিকায়ন করতে নতুন নতুন যন্ত্রাংশ সংযোজন করা হচ্ছে। বন্দর উন্নয়নে ৭শ কোটি টাকার প্রকল্প হাতে নেওয়া হয়েছে।

তিনি আরও বলেন, নানামুখী উন্নয়নমূলক কর্মকাণ্ডে বিদেশিরা এই বন্দর ব্যবহারে আগ্রহ বাড়াচ্ছে। এরই মধ্যে এই বন্দর একটি লাভজনক বন্দরে পরিণত হয়েছে। বন্দর ব্যবহারে সব ধরনের জটিলতা কাটিয়ে এ বন্দর এখন পুরোপুরি ঘুরে দাঁড়িয়েছে। এ জন্য বন্দরের রাজস্ব আয় বেড়েছে।

সম্পর্কিত খবর

বিকেলে ৩০০ আসনে প্রার্থী ঘোষণা করবে জাতীয় পার্টি

Zayed Nahin

ইউক্রেনের পূর্বাঞ্চলীয় যুদ্ধক্ষেত্রের কাছে রুশ হামলায় আহত ১৩

Hamid Ramim

বিএনপি মাঠে নামিয়েছে বিবৃতিজীবী, কূটনীতিকদের: ওবায়দুল কাদের

gmtnews

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত