অগ্রবর্তী সময়ের ককপিট
বাংলাদেশ সর্বশেষ

যশোরে ঐতিহ্য বাঁচিয়ে রাখতে খেজুর গাছি সম্মেলন

যশোর: যশোরের যশ, খেজুরের রস! যুগ যুগ ধরে চলে আসা ঐতিহ্য ধরে রাখতে জেলার অভয়নগরে খেজুর গাছি সম্মেলন হয়েছে।

শনিবার (১১ নভেম্বর) দুপুরে উপজেলা প্রশাসন ও কৃষি অধিদপ্তরের যৌথ আয়োজনে উপজেলা পরিষদের সভাকক্ষে গাছি সম্মেলন হয়।

এতে উপজেলার উৎসব মুখর পরিবেশে ৭২৮ জন গাছি বর্ণাঢ্য শোভাযাত্রা করে সম্মেলনে যোগ দেন। এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে গাছিদের অনুপ্রেরণা দিয়ে বক্তব্য রাখেন, যশোরের জেলা প্রশাসক মোহাম্মদ আবরাউল হাছান মজুমদার।

উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) কে এম আবু নওশাদ আবু নওশাদের সভাপতিত্বে সম্মেলনে বিশেষ অতিথি ছিলেন, জেলা কৃষি উপ সম্প্রসারন উপ-পরিচালক মনজুরুল হক, নওয়াপাড়া পৌরসভার মেয়র সুশান্ত কুমার দাস শান্ত, উপজেলা সহকারী কমিশনার ভূমি থান্দার কামরুজ্জামান, অভয়নগর থানার ওসি এ বি এম মেহেদী মাসুদ, নওয়াপাড়া সরকারি মহাবিদ্যালয়ের অধ্যক্ষ রবিউল হাসান, উপজেলা কৃষি কর্মকর্তা লাভলী খাতুন, উপজেলা মুক্তিযুদ্ধ কমান্ডার আলী আহমেদ খান, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আক্তারুজ্জামান তারু, মিনারা পারভীন,  নওয়াপাড়া প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মোজাফফর আহমেদ, ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান অ্যাডভেকেট ফারাজি নাসির উদ্দীন ও গাছি হাফিজুর রহমান।

আয়োজকরা জানান, এ উপজেলায় লক্ষাধিক খেজুর গাছ রয়েছে, যার অর্ধেকেরও বেশি কেটে রস সংগ্রহ করা হয় না। এ কারণে গাছিদের সম্মেলন করে গাছ কাটতে উদ্বুদ্ধ করার পাশাপাশি সংগ্রহকৃত রস দিয়ে ভেজালমুক্ত গুড় তৈরি করে বাজারে বিক্রির আহ্বান জানানো হয়।

অনুষ্ঠানে সার্বিক সহযোগিতা করে সাউথ বেঙ্গল ফার্টিলাইজার লিমিটেড। অনুষ্ঠানে এছাড়াও নিপা ভাইরাস মুক্ত থাকতে খেজুরের কাঁচা রস খাওয়া থেকে বিরত থাকার জন্য জনসচেতনা সৃষ্টি করা হয়। অনুষ্ঠানে ৩৪ জন গাছিকে পুরস্কৃত করা হয়। অনুষ্ঠানে উপস্থিত গাছিদের সাউথ বেঙ্গল ফার্টিলাইজারের পক্ষ থেকে গেঞ্জি, টুপি উপহার দেওয়া হয়।

সম্পর্কিত খবর

দক্ষিণ আফ্রিকাকে ৩৬৭ রানে অলআউট করলো বাংলাদেশ

gmtnews

যুক্তরাজ্যে ভাইরাস নিয়ন্ত্রণ কঠোর করার জন্য চাপের মুখোমুখি জনসন

gmtnews

যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ডে বাংলাদেশ হাউসের উদ্বোধন প্রধানমন্ত্রীর

gmtnews

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত