অগ্রবর্তী সময়ের ককপিট
বাংলাদেশ সর্বশেষ

যুক্তরাষ্ট্র সরকার শাস্তি নয় সতর্ক করেছে: কৃষিমন্ত্রী

যুক্তরাষ্ট্র সরকার শাস্তি নয় সতর্ক করেছে: কৃষিমন্ত্রী

শাস্তি নয়, সতর্ক করা হয়েছে; এমনটিই বললেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক। তিনি বলেন, যুক্তরাষ্ট্র সরকার আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কর্মকর্তাদের উপর নিষেধাজ্ঞার বিষয়টি শাস্তি দেয়ার জন্য নয়, সতর্ক করার জন্য করা হয়েছে।

গতকাল রোববার সচিবালয়ে ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল আর. মিলার বিদায়ী সাক্ষাৎ শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে কৃষিমন্ত্রী এসব কথা বলেন।

সাক্ষাৎকালে দু’দেশের কৃষি, অর্থনীতি, বৈশ্বিক ও আঞ্চলিক নানা ইস্যু এবং সাম্প্রতিক মার্কিন নিষেধাজ্ঞা নিয়ে আলোচনা হয়। এসময় মার্কিন দূতাবাসের এগ্রিকালচারাল অ্যাটাচে মেগান ফ্রান্সিস উপস্থিত ছিলেন।

কৃষিমন্ত্রী বলেন, যুক্তরাষ্ট্র সরকার মানবাধিকারের বিষয়টিকে খুবই গুরুত্ব দিয়েছে। জঙ্গি দমনে সফলতার প্রশংসা করেছে যুক্তরাষ্ট্র উল্লেখ করে কৃষিমন্ত্রী বলেন, তাদের ধারণা কিছু কিছু ক্ষেত্রে মানবাধিকার লঙ্ঘণ হয়েছে। তার উন্নতি হওয়া দরকার। উত্তর কোরিয়া ও মিয়ানমারের সঙ্গে বাংলাদেশকে বিবেচনা করা খুবই দু:খজনক বলে উল্লেখ করেন তিনি।

কৃষিমন্ত্রী মানবাধিকার পরিস্থিত সম্পর্কে বলেন, বাংলাদেশ কঠোরভাবে জঙ্গিবাদ মোকাবেলা করেছে। কিছু জায়গায় আইনশৃঙ্খলাবাহিনী হয়তো ভুল করেছে, সেজন্য ১৯০ জন র‌্যাব কর্মকর্তার শাস্তি হয়েছে। রাষ্ট্রদূতের বরাত দিয়ে মন্ত্রী বলেন, ‘বিষয়টি নিয়ে তিনি যুক্তরাষ্ট্রে ফিরে সরকারের উচ্চ পর্যায়ের সাথে কথা বলবেন যাতে দ্রুত এই নিষেধাজ্ঞা তুলে নেয়া হয়।’

মার্কিন রাষ্ট্রদূত আর্ল আর. মিলার বলেন, বাংলাদেশ ও ইউএসএর মধ্যে কৃষিখাতে গভীর সম্পর্ক বিদ্যমান। দু’দেশের মধ্যে কৃষি বাণিজ্য অনেক বৃদ্ধি পেয়েছে। বাংলাদেশ এখন ইউএসএর কৃষি পণ্যের ২৬তম বাজার।

নারায়ণগঞ্জ নির্বাচন প্রসঙ্গে সাংবাদিকদের আব্দুর রাজ্জাক বলেন, নির্বাচনে যে ফল আসবে তা তারা মেনে নেবে।

সম্পর্কিত খবর

মিয়ানমারে গুরুত্বপূর্ণ সীমান্ত ফটকের নিয়ন্ত্রণ নিল বিদ্রোহীরা

Zayed Nahin

কারাবাখে ৬০ আর্মেনিয়ান অবস্থান দখল করেছে আজারবাইজান

Hamid Ramim

যুক্তরাষ্ট্রে নির্মিত আব্রামস ট্যাংকও জ্বলতে থাকবে : ক্রেমলিন

Hamid Ramim

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত