অগ্রবর্তী সময়ের ককপিট
অন্যান্য

রোজা রাখলে কি হয় আমাদের শরীরে :

রোজা রাখা মুসলিমদের জন্যে ফরয।প্রতি বছর কোটি কোটি মুসল্লি সূর্যোদয় হতে সূর্যাস্ত রোজা পালন করেন।কিন্তু আমরা কখনও ভাবি না যে রোজা রাখলে কি হয় আমাদের শরীরে। আসুন যেনে নেই আজকে।

১-৩ রোজা : রোজা শুরুর ১-৩ দিন সবচেয়ে কষ্টকর। এই সময় শরীর খাদ্য হজম শেষে আমাদের চর্বি হতে শক্তি নেয়া শুরু করে।রক্তে সুগারের মাত্রা কমে যাওয়ায় দুর্বল ও ঝিমুনি ভাব আসে। এই সময় টুকুই সবচেয়ে বেশি ক্ষুধা লাগে।

৩-৭ রোজা :প্রথম কয়েকদিনের পর শরীর রোজায় অভ্যস্ত হয়ে যায়।কিন্তু আপনার শরীরে পানি এর ঘাটতি থেকেই যায়। পানিশূন্যতা এড়াতে সেহরি ও ইফতারে প্রচুর পরিমাণে পানি পান করা প্রয়োজন।

৮-১৫ রোজা :এই পর্যায় আসতে আসতে শরীর রোজার সাথে নিজেকে খাপ খাইয়ে নেয়।রোজা থাকার কারণে আমাদের শরীর যে সব কাজ করতে বাঁধার সম্মুখীন হতো তা সম্পন্ন করতে পারে।যেমন শরীর এর ক্ষত সারিয়ে তোলা, সংক্রমণ রোধে সাহায্য ইত্যাদি।

১৬-৩০ রোজা :এই সময় আপনার শরীর রোজার সঙ্গে সম্পূর্ণ খাপ খাইয়ে নেবে।আপনার শরীরের সমগ্র পাচকতন্ত্র এই সময় বিশুদ্ধ হয়ে যায়। চর্বি গলে যাওয়ার কারণে আপনি হালকা অনুভব করেন।আপনার শরীরের অঙ্গ প্রত্যঙ্গ পূর্ণ কর্মক্ষমতা ফিরে পায়।রোজা রাখা শরীরের জন্যে খুবই উপকারী।

সূত্র: BBC বাংলা

সম্পর্কিত খবর

চাপ কমাই চোখের ওপর: যত্ন নেই চোখের

gmtnews

Happy Mothers Day 2021

gmtnews

দেশের বিভিন্ন অঞ্চলে দাবদাহ: সুস্থ থাকার উপায়

gmtnews

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত