অগ্রবর্তী সময়ের ককপিট
বাংলাদেশ সর্বশেষ

শীতের তীব্রতা বাড়বে, আসছে শৈত্যপ্রবাহ

শীতের তীব্রতা বাড়তে শুরু করেছে। বিশেষ করে দেশে উত্তর ও পশ্চিমাঞ্চলের বেশ কিছু এলাকা এখন দিনের বেশির ভাগ সময় কুয়াশাচ্ছন্ন থাকছে।

চলতি মৌসুমে দেশের ভেতরে সবচেয়ে কম তাপমাত্রা রেকর্ড হয়েছে গতকাল সোমবার নওগাঁর বদলগাছিতে। সেখানকার তাপমাত্রা ১১ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াসে নেমে এসেছিল। বদলগাছিতে যে তাপমাত্রা রেকর্ড হয়েছে, তা শৈত্যপ্রবাহের কাছাকাছি। তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াস বা তার নিচে নেমে এলে সেটিকে শৈত্যপ্রবাহ বলেন আবহাওয়াবিদেরা।

শীতের তীব্রতার সঙ্গে কুয়াশার দাপটে উত্তর–পশ্চিমাঞ্চলের অনেক এলাকায় স্বাভাবিক জীবনযাত্রা ব্যাহত হচ্ছে। এসব এলাকায় স্বল্প আয়ের মানুষ সমস্যায় পড়ছেন। তীব্র শীতের মধ্যে রিকশা চালানোসহ দিনমজুরির কাজ করা মানুষ বেশি ভুগছেন। ঠান্ডাজনিত বিভিন্ন রোগে আত্রান্তের সংখ্যা বাড়ছে।

ঘন কুয়াশার কারণে গতকাল সকালে নীলফামারীর সৈয়দপুর বিমানবন্দরে উড়োজাহাজ ওঠানামায় দেরি হয় আবহাওয়াবিদেরা জানাচ্ছেন, তাপমাত্রা আরও কমে আগামীকাল বুধবার থেকে শৈত্যপ্রবাহ শুরু হতে পারে। আজ মঙ্গলবার রাতের তাপমাত্রা আরও ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস কমে যেতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ বজলুর রশিদ গতকাল রাতে মুঠোফোনে প্রথম আলোকে বলেন, চলতি মৌসুমে প্রথমবারের মতো বুধবার থেকে দেশের বেশ কিছু এলাকায় শৈত্যপ্রবাহ শুরু হতে পারে। সাধারণত দুই থেকে চার দিন শৈত্যপ্রবাহ থাকে। নওগাঁর বদলগাছির কাছাকাছি গতকাল চুয়াডাঙ্গায় তাপমাত্রা ছিল ১২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, গতকাল ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছে ১৬ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৩ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। আর দেশের মধ্যে গতকাল সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে টেকনাফে, ৩০ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস।

সম্পর্কিত খবর

সাকিবকে রেখেই নিউজিল্যান্ড সফরের দল ঘোষণা বাংলাদেশের

gmtnews

বাঙালির অহংকারের মাস ডিসেম্বর

Zayed Nahin

আফগান-পাকিস্তান গুরুত্বপূর্ণ সীমান্ত ক্রসিং তালেবানের দখলে

News Editor

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত