অগ্রবর্তী সময়ের ককপিট
বিশ্ব সর্বশেষ

সংঘাত এড়াতে জো বাইডেন-শি জিনপিং আলোচনা

সংঘাত এড়াতে জো বাইডেন-শি জিনপিং আলোচনা

হোয়াইট হাউস জানিয়েছে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন গত সাত মাসের মধ্যে প্রথমবারের মতো বৃহস্পতিবার চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে কথা বলেছেন। তিনি অনুরোধ করেছেন দুই দেশের মধ্যে ‘প্রতিযোগিতা’ যেন ‘সংঘাতে’ পরিণত না হয় সেটা তারা নিশ্চিত করবেন।

মার্কিন প্রশাসনের এক ঊর্ধ্বতন কর্মকর্তা সাংবাদিকদের বলেন, এই আহবানের সময় বাইডেনের বার্তা ছিল যুক্তরাষ্ট্র নিশ্চিত করতে চায় ‘গতিশীল প্রতিযোগিতামূলক অবস্থান থাকবে এবং ভবিষ্যতে আমাদের এমন কোন পরিস্থিতি না হয় যেখানে আমরা অপ্রত্যাশিত সংঘাতে জড়িয়ে পড়ি।’

গত ফেব্রুয়ারির পর এটিই ছিল বাইডেন-শি’র প্রথম ফোনালাপ। ডোনাল্ড ট্রাম্পের কাছ থেকে বাইডেনের দায়িত্ব গ্রহণের পরপরই দুই নেতা দুই ঘন্টা আলাপ করেন।

ট্রাম্পের অধীনে যুক্তরাষ্ট্র প্রশাসনের সঙ্গে চীনের সম্পর্কের অবনতি ঘটে। ট্রাম্প বিশ্বের এক ও দুই নন্বর অর্থনীতির মধ্যে বাণিজ্য যুদ্ধ শুরু করেছিলেন। বাইডেন প্রশাসন বহুপাক্ষিকতা এবং ট্রাম্পের ‘আমেরিকা ফার্স্ট’ নীতির অবসান ঘটানোর আহবান জানায় এবং বাণিজ্য শুল্ক বহাল রাখে এবং অন্যান্য বিতর্কিত ক্ষেত্রে বেইজিংয়ের সঙ্গে সম্পর্ক পুনরায় কঠোর হয়ে ওঠে।

তবে হোয়াইট হাউস ইঙ্গিত দিয়েছে কূটনৈতিক অচলাবস্থা অসহনীয় এবং বিপদজনক। বৃহস্পতিবারের আহবানে নেতাদের হস্তক্ষেপের প্রয়োজনীয়তা তুলে ধরা হয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক এই কর্মকর্তা সাংবাদিকদের বলেন, ‘আমরা কঠোর প্রতিযোগিতাকে স্বাগত জানাই কিন্তু আমরা চাইনা এই প্রতিযোগিতা সংঘাতের দিকে নিয়ে যাক।’ এই আহবানের লক্ষ্য ছিল এমন একটি ভিত্তি স্থাপন করা যাতে সম্পর্কটি ‘দায়িত্বশীলভাবে পরিচালনা’ করা যায়।

সুত্রঃ বাসস

সম্পর্কিত খবর

কুয়েতের আমিরের মৃত্যুতে আজ বাংলাদেশে রাষ্ট্রীয় শোক

Hamid Ramim

মার্চের মধ্যে ঢাকা ও চট্টগ্রামের  গ্রাহকের জন্য টিভি ডিজিটাল সেট টপ বক্স

gmtnews

এখন চ্যালেঞ্জ মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে আনা: প্রধানমন্ত্রী

gmtnews

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত