অগ্রবর্তী সময়ের ককপিট
বিশ্ব সর্বশেষ

সাবেক মার্কিন রাষ্ট্রদূতের বিরুদ্ধে কিউবার হয়ে গুপ্তচরবৃত্তির অভিযোগ

যুক্তরাষ্ট্রের সাবেক এক রাষ্ট্রদূতের বিরুদ্ধে কিউবার হয়ে গুপ্তচরবৃত্তির অভিযোগ এনেছে দেশটির বিচার বিভাগ। ম্যানুয়েল রোচা নামের ওই কূটনীতিক সর্বশেষ বলিভিয়ায় মার্কিন রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেছেন।

গতকাল সোমবার ম্যানুয়েল রোচার বিরুদ্ধে আদালতে নথিপত্র উপস্থাপন করা হয়। এ সময় মার্কিন বিচার বিভাগ অভিযোগ করে, ম্যানুয়েল রোচা ১৯৮১ সাল থেকে কিউবার সরকারের সঙ্গে ‘গোপন কর্মকাণ্ডে’ অংশ নেন। তিনি বিভিন্ন সময় যুক্তরাষ্ট্রকে মিথ্যা তথ্য সরবরাহ করেছেন। এ ছাড়া তিনি কিউবার গোয়েন্দা সংস্থার সঙ্গে বৈঠক করেছেন।

এর আগে গত শুক্রবার ৭৩ বছর বয়সী রোচাকে গ্রেপ্তার করা হয়েছে। দেশটির কেন্দ্রীয় তদন্ত সংস্থা এফবিআই তাঁর বিরুদ্ধে তদন্ত করেছে। ফ্লোরিডার মিয়ামি আদালতে সাবেক এই রাষ্ট্রদূতের বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হয়েছে।

রোচা ২৫ বছর যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র বিভাগে চাকরি করেছেন। এ সময়ে তিনি লাতিন আমেরিকার বলিভিয়া ও আর্জেন্টিনায় রাষ্ট্রদূত ছিলেন।

ম্যানুয়েল রোচার বিরুদ্ধে আনা অভিযোগের বিষয়ে বিবৃতি দিয়েছেন অ্যাটর্নি জেনারেল মেরিক গারল্যান্ড। তিনি বলেন, রোচার বিরুদ্ধে এই মামলা যুক্তরাষ্ট্রের সরকারের মধ্যে বিদেশি গোয়েন্দাদের সর্বোচ্চ ও দীর্ঘস্থায়ী অনুপ্রবেশের একটি চিত্র প্রকাশ করেছে।

গারল্যান্ড বলেন, যাঁরা যুক্তরাষ্ট্র সরকারের সেবা করার সুযোগ পেয়েছেন, সাধারণ মানুষ তাঁদের প্রচণ্ড বিশ্বাস করেন। বিদেশি শক্তির হয়ে কাজ করতে গিয়ে যুক্তরাষ্ট্রের প্রতি তাঁদের আনুগত্যের মিথ্যা প্রতিশ্রুতি দেওয়া বিশ্বাসঘাতকতা, এটা অপরাধ। এর ফলে তাঁকে বিচার বিভাগের মুখোমুখি হতে হবে।

ম্যানুয়েল রোচার বিরুদ্ধে বিদেশি সরকারের অবৈধ ‘এজেন্ট’ হিসেবে কাজ করার অভিযোগ আনা হয়েছে। যুক্তরাষ্ট্রের আইন অনুযায়ী কারও বিরুদ্ধে এ ধরনের মামলা করতে হলে বিচার বিভাগের মাধ্যমে প্রক্রিয়া শুরু করতে হয়।

সম্পর্কিত খবর

ঢাকা বাইপাস এক্সপ্রেসওয়ে কাজ দ্রুত গতিতে চলছে

News Editor

আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের সিদ্ধান্তে অনুশোচনা নেই বাইডেনের

gmtnews

আজ পূর্বাচলে নবনির্মিত প্রদর্শনী কেন্দ্র উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

gmtnews

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত