অগ্রবর্তী সময়ের ককপিট
করোনা আপডেট বাংলাদেশ সর্বশেষ

সারাদেশে সিনোফার্মের ভ্যাকসিন দেওয়া শুরু

সারাদেশে সিনোফার্মের ভ্যাকসিন দেওয়া শুরু

সারাদেশে দ্বিতীয় পর্যায়ে চীনের সিনোফার্মের ভ্যাকসিন দিয়ে টিকাদান কর্মসূচি শুরু হয়েছে। এই টিকা রাজধানীসহ দেশের বিভিন্ন জেলায় পৌঁছানো হয়েছে। টিকা কেন্দ্র শুক্রবার ও সরকারি ছুটির দিন ছাড়া প্রতিদিন সকাল ৮টা থেকে বেলা ৩টা পর্যন্ত খোলা থাকবে।

ঢাকা জেলায় ৪টি মেডিক্যাল কলেজ হাসপাতালের মাধ্যমে দেওয়া হবে সিনোফার্মের ভ্যাকসিন। এই চারটি হাসপাতাল হচ্ছে—ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল, স্যার সলিমুল্লাহ মেডিক্যাল কলেজ হাসপাতাল, শহীদ সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজ হাসপাতাল ও মুগদা মেডিক্যাল কলেজ হাসপাতাল। এসব হাসপাতালে একটি করে টিকা কেন্দ্র হবে এবং প্রতিটি কেন্দ্রে দুটি করে বুথ থাকবে। তাছাড়া ঢাকা জেলা বাদে প্রতি জেলায় একটি করে ভ্যাকসিনেশন কেন্দ্র হবে এবং প্রতিটি কেন্দ্রে দুটি করে বুথ থাকবে। তবে বুথ চালু করতে হবে টিকা গ্রহীতার সংখ্যার ওপর নির্ভর করে।

মুগদা হাসপাতালের পরিচালক বলেন, ‘প্রাথমিকভাবে আমরা সাতটি সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজের শিক্ষার্থীদের ভ্যাকসিন দিচ্ছি। আমরা সিনোফার্মের দুই হাজার চার’শ ডোজ ভ্যাকসিন পেয়েছি। যারা নিবন্ধন করেছেন, কিন্তু, এখনো ভ্যাকসিন পাননি, তারা পরে পাবেন। কারন, চাহিদার তুলনায় ভ্যাকসিন পরিমাণ কম।’

স্বাস্থ্য কর্মকর্তারা বলছেন, প্রায় ১৫ লাখ মানুষ ভ্যাকসিনের জন্যে নিবন্ধন করেছেন, যারা এখনো প্রথম ডোজ পাননি।

স্বাস্থ্য অধিদপ্তরের এক নোটিশে বলা হয়েছে, দেশের যে ৬৭টি কেন্দ্রে এখন টিকাদান চলছে, সেই কেন্দ্রগুলোর জন্যে যারা রেজিস্ট্রেশন করেছেন, তারাই আপাতত অগ্রাধিকার পাবেন। অগ্রাধিকার তালিকায় রয়েছেন সম্মুখসারিতে কাজ করা সরকারি স্বাস্থ্য কর্মকর্তা, পুলিশ, বিদেশগামী অভিবাসী কর্মী (বিএমইটির নিবন্ধনকৃত), ঢাকার দুই সিটির পরিচ্ছন্নতাকর্মীরা এবং ওয়ার্ড বা পৌরসভায় মরদেহ সৎকারকাজে জড়িত কর্মীরা।

পাশাপাশি দেশের সরকারি-বেসরকারি মেডিকেল কলেজ ও ডেন্টাল-নার্সিং-মিডওয়াইফারি কলেজের শিক্ষার্থী, পাবলিক বিশ্ববিদ্যালয়ের সব আবাসিক শিক্ষার্থী, বিডার কর্মী এবং বাংলাদেশে বসবাসরত চীনা নাগরিকরাও এই টিকা পাওয়ার ক্ষেত্রে অগ্রাধিকার পাবেন বলে নোটিশে উল্লেখ করা হয়েছে।

সম্পর্কিত খবর

পুরো ম্যাচ খেলার আশায় দুই দল

Shopnamoy Pronoy

আফিফের লড়াকু হাফ সেঞ্চুরিতে বাংলাদেশের সংগ্রহ ৯ উইকেটে ১৯৪ রান

gmtnews

বিএনপির মুখে অর্থ পাচার নিয়ে কথা মানায় না: তথ্যমন্ত্রী

gmtnews

2 সকল মন্তব্য

দেশে জরুরি ব্যবহারের অনুমোদন পেয়েছে যুক্তরাষ্ট্রের মডার্নার টিকা - সর্বত্র সমাচার প্রায়শই June 30, 2021 at 7:24 am

[…] জন্য যুক্তরাষ্ট্রের তৈরি মডার্নার টিকার অনুমোদন দিয়েছে। ওষুধ প্রশাসন […]

Reply
দেশে জরুরি ব্যবহারের অনুমোদন পেয়েছে যুক্তরাষ্ট্রের মডার্নার টিকা - GMT News24 June 30, 2021 at 7:25 am

[…] জন্য যুক্তরাষ্ট্রের তৈরি মডার্নার টিকার অনুমোদন দিয়েছে। ওষুধ প্রশাসন […]

Reply

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত