অগ্রবর্তী সময়ের ককপিট
বিশ্ব সর্বশেষ

হিজরি সন থেকে সরে এলো সৌদি আরব

সকল সরকারি কাজে এখন থেকে হিজরি সনের পরিবর্তে গ্রেগরিয়ান বা  ইংরেজি ক্যালেন্ডার ব্যবহারের অনুমোদন দিয়েছে সৌদি আরব। তবে ইসলামি আচার-অনুষ্ঠানের ক্ষেত্রে হিজরি ক্যালেন্ডারই ব্যবহার করা হবে। সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সভাপতিত্বে সৌদি মন্ত্রিসভা এ সিদ্ধান্ত গ্রহণ করেছে। ঐতিহ্যগতভাবে এতদিন হিজরির পাশাপাশি গ্রেগরিয়ান ক্যালেন্ডার দ্বিতীয় বর্ষপঞ্জি হিসেবে ব্যবহার করে আসছিল দেশটি। তবে সাম্প্রতিক সময়ে বিদেশী বিনিয়োগ ও পর্যটক টানতে বিভিন্ন সংস্কার কাজ হাতে নিয়েছে সৌদি আরব। এরই অংশ হিসেবে এবার হিজরি সন বাদ দিয়ে গ্রেগরিয়ান ক্যালেন্ডার ব্যবহারের সিদ্ধান্ত নিল দেশটির কর্তৃপক্ষ।
রিয়াদের ইনস্টিটিউট অব পাবলিক অ্যাডমিনিস্ট্রেশনের আইনের অধ্যাপক ড. ওসামা ঘানেম আল-ওবাইদি বলেছেন, দেশের ব্যবসা-বাণিজ্যের জন্য সরকারের এই পদক্ষেপ বেশ ইতিবাচক। তিনি বলেন, সবধরনের সরকারি কাজকর্মে গ্রেগরিয়ান ক্যালেন্ডার ব্যবহারের সিদ্ধান্তটি বেশ ভালো একটি পদক্ষেপ। কারণ হলো বিশ্বের সব দেশই তাদের সব আইনকানুন, লেনদেন ও অন্যান্য কাজে এই ক্যালেন্ডার ব্যবহার করে থাকে। ব্যাংকার ও অর্থনৈতিক বিশ্লেষক তালাত জাকি হাফিজ সৌদি সরকারের এই সিদ্ধান্তটিকে খুবই বুদ্ধিদীপ্ত বলে অভিহিত করেছেন।-আরব নিউজ অবলম্বনে।

সম্পর্কিত খবর

শেখ হাসিনার কারাবন্দি দিবস পালিত

News Editor

বিশ্বকাপ দর্শনের একটি অস্বাভাবিক অভিজ্ঞতা

Shopnamoy Pronoy

হোমিও-ইউনানি ডিগ্রিধারীরা ডাক্তার পদবি ব্যবহার করতে পারবেন না

News Editor

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত