অগ্রবর্তী সময়ের ককপিট
বাংলাদেশ সর্বশেষ

১ লাখ ৭০ হাজার টন সার আনা হচ্ছে তিন দেশ থেকে

রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির আওতায় তিনটি দেশ থেকে ১ লাখ ৭০ হাজার টন সার  আমদানির প্রস্তাব অনুমোদন করেছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। সংযুক্ত আরব আমিরাত, সৌদি আরব ও মরক্কো থেকে এসব সার কেনা হবে। তাতে খরচ হবে প্রায় ৮৮৪ কোটি টাকা। এ ছাড়া গ্যাসচালিত বেসরকারি একটি ভাড়াভিত্তিক বিদ্যুৎকেন্দ্রের মেয়াদ পাঁচ বছর বাড়ানো, বর্ধিত সময়ের জন্য ট্যারিফ হার নির্ধারণসহ মোট আটটি প্রস্তাব অনুমোদন করেছে মন্ত্রিসভা কমিটি। এগুলোতে মোট ব্যয় হবে দুই হাজার ৯৮৫ কোটি  টাকা।

গতকাল বুধবার সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এসব প্রস্তাব অনুমোদন করা হয় বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। ভার্চুয়াল প্ল্যাটফর্মে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তবে সভা শেষে আনুষ্ঠানিক কোনো ব্রিফিং করা হয়নি।

জানা গেছে, সংযুক্ত আরব আমিরাত থেকে ৩০ হাজার টন ও সৌদি আরব থেকে ৩০ হাজার টন বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার আমদানি করা হবে। সৌদি আরব থেকে ডিএপি সার আনা হবে ৪০ হাজার টন। এ ছাড়া মরক্কো থেকে ৩০ হাজার টন টিএসপি ও ৪০ হাজার টন ডিএপি সার আমদানি করা হবে।

সূত্র জানায়, সভায় হরিপুর ৩৬০ মেগাওয়াট গ্যাসভিত্তিক বিদ্যুৎকেন্দ্রের মেয়াদ পাঁচ বছর বাড়ানো এবং বর্ধিত মেয়াদের ট্যারিফ নির্ধারণের একটি প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে। বর্ধিত মেয়াদে প্রতি কিলোওয়াট/ঘণ্টা বিদ্যুতের ট্যারিফ হার নির্ধারণ করা হয়েছে ৪ দশমিক ৪১৫ টাকা। বর্ধিত সময়ের জন্য উদ্যোক্তা সংস্থার কাছ থেকে বিদ্যুৎ ক্রয়ে ব্যয় হবে ১ হাজার ৮৫৫ কোটি টাকা।

সভায় রাজশাহীতে শহীদ এএইচএম কামারুজ্জামান চত্বর রেলক্রসিংয়ে ফ্লাইওভার নির্মাণ প্রকল্পের দুটি প্যাকেজের পূর্তকাজের ঠিকাদার নিয়োগ প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে। এ দুই প্যাকেজ প্রস্তাবে মোট ব্যয় হবে ২৪৬ কোটি ৫০ লাখ টাকা।

ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভার আগে অর্থমন্ত্রীর সভাপতিত্বে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ভার্চুয়াল সভা অনুষ্ঠিত হয়। ওই সভায় সাতটি প্রস্তাবে নীতিগত অনুমোদন দেওয়া হয়। এতে পতেঙ্গা কন্টেইনার টার্মিনাল পরিচালনায় আন্তর্জাতিক মানের বেসরকারি অপারেটর নিয়োগ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

জানা যায়, পাবলিক-প্রাইভেট পার্টনারশিপের (পিপিপি) আওতায় সাপ্লাই-অপারেট-ট্রান্সফার ভিত্তিতে ২২ বছর মেয়াদে টার্মিনালটি পরিচালনার দায়িত্ব পাচ্ছে সৌদি সরকার মনোনীত প্রতিষ্ঠান রেড সি গেটওয়ে টার্মিনাল ইন্টারন্যাশনাল। মন্ত্রিসভা কমিটির সভায় প্রতিষ্ঠানটির সঙ্গে চুক্তির খসড়া অনুমোদন হয়েছে। এ প্রকল্পে সৌদি প্রতিষ্ঠানের মোট বিনিয়োগের পরিমাণ হবে ১৩ কোটি ৭০ লাখ ডলার। এর মধ্যে ইকুইটি ৩০ শতাংশ এবং বাকি ৭০ শতাংশ ঋণ।

সম্পর্কিত খবর

সেনাবাহিনীকে সর্বোচ্চ ত্যাগ স্বীকারে প্রস্তুত থাকার আহ্বান প্রধানমন্ত্রীর

gmtnews

ঢাকায় রুশ পররাষ্ট্রমন্ত্রীর ‘হুঁশিয়ারি’, কড়া জবাব দিল যুক্তরাষ্ট্র

Zayed Nahin

আত্মবিশ্বাসী বাংলাদেশ নারী দল

gmtnews

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত