অগ্রবর্তী সময়ের ককপিট
বিশ্ব সর্বশেষ

৩১শে আগস্টের পর নতুন সরকার গঠন করতে পারে তালেবান

৩১শে আগস্টের পর নতুন সরকার গঠন করতে পারে তালেবান

গত ১৫ আগস্ট কাবুল দখল করে তালেবান। নতুন সরকার ঘোষণার জন্য ৩১শে আগস্ট পর্যন্ত অপেক্ষা করতে পারে তালেবান।

ইতিমধ্যে তালেবানের সহ প্রতিষ্ঠাতা মোল্লা আবদুল গণি বারাদর শনিবার কাবুলে এসে পৌঁছেছেন। নতুন আফগান সরকার গঠনের লক্ষ্যে তালেবানে তার সহকর্মী এবং অন্যান্য রাজনীতিবিদের সাথে আলোচনার জন্য কাবুল এসেছেন তিনি।

তালেবানের একজন সিনিয়র কর্মকর্তা এএফপিকে জানান, “একটি অন্তর্ভুক্তিমূলক সরকার গঠনের জন্য তিনি জিহাদী নেতৃবৃন্দ ও রাজনীতিবিদদের সাথে কথা বলবেন।”

সূত্রের খবর, আমেরিকার সঙ্গে তাদের কোনও বোঝাপড়া হয়ে থাকতে পারে। আফগানিস্তান থেকে মার্কিন বাহিনী পুরোপুরি তুলে নেওয়ার পরই তালেবান সরকার গঠনের কথা ঘোষণা করতে পারে। তালেবানের সঙ্গে কথা বলার পরে নাম প্রকাশে অনিচ্ছুক এক আফগান কর্মকর্তা সংবাদ সংস্থাকে একথা জানিয়েছেন।

ওই আফগান কর্মকর্তার দাবি, তালেবানের সঙ্গে আমেরিকার একটা ‘ডিল’ হয়েছে। পুরোপুরি মার্কিন সেনা প্রত্যাহার না করা পর্যন্ত ওরা কিছুই করবে না।

তালেবানের সঙ্গে সত্যি সত্যি কোনও চুক্তি হয়েছে কি না, তা নিয়ে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে এখন পর্যন্ত কোনও প্রতিক্রিয়া মেলেনি।

বর্তমান পরিস্থিতিতে আফগানিস্তানে কোনও সরকার নেই। বিদেশি বাহিনী ইচ্ছুক দেশবাসীকে অন্যত্র চলে যেতে সহায়তা করছে। অন্যদিকে প্রাক্তন ভাইস প্রেসিডেন্ট আমরুল্লাহ শেখ দেশের ভারপ্রাপ্ত তত্ত্বাবধায়ক প্রেসিডেন্ট হিসাবে নিজেকে ঘোষণা করেছেন। অনুমান করা হচ্ছে,  তিনি সম্ভবত পানশির উপত্যকায় রয়েছেন।

সম্পর্কিত খবর

এখনও বঙ্গবন্ধু হত্যার বিচার অসম্পূর্ণ রয়ে গেছে

News Editor

ধোনি যদি বাবরের পাকিস্তান দলের অধিনায়ক হতেন…

Shopnamoy Pronoy

ভ্যাট নিবন্ধন নিল নেটফ্লিক্স

gmtnews

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত