অগ্রবর্তী সময়ের ককপিট
অর্থনীতি বাংলাদেশ সর্বশেষ

৬ লাখ কোটি টাকার বাজেট ৩ জুন : প্রাধান্য জীবন-জীবিকায়

আজ ৩ জুন (বৃহস্পতিবার) ছয় লাখ তিন হাজার ৬৮১ কোটি টাকার বাজেট ঘোষণা করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বাজেটের স্লোগান ‘জীবন ও জীবিকার প্রাধান্য, আগামীর বাংলাদেশ’।

করোনা মোকাবিলা করে অর্থনীতি পুনরুদ্ধারে সর্বোচ্চ গুরুত্ব হচ্ছে এই বাজেটে। এর মধ্যে রয়েছে করোনা নিয়ন্ত্রণে অর্থায়ন ও স্বাস্থ্য খাতে অতিরিক্ত বরাদ্দ নিশ্চিত করা, কর্মসংস্থান সৃষ্টি ও সামাজিক নিরাপত্তার আওতা সম্প্রাসরণ করা।  একাদশ জাতীয় সংসদের ১৩তম (বাজেট) অধিবেশন শুরু হয়েছে আজ বুধবার (২ জুন) বিকেল ৫টায়। সংবিধানে প্রদত্ত ক্ষমতা অনুযায়ী এ অধিবেশন আহ্বান করেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। আগামীকাল বৃহস্পতিবার সংসদে ২০২১-২০২২ অর্থবছরের বাজেট প্রস্তাব উত্থাপিত হবে বলে জানা যায়।

চলতি (২০২০-২০২১) অর্থবছরের বাজেট ছিল পাঁচ লাখ ৬৮ হাজার কোটি টাকার। করোনা পরিস্থিতির মধ্যে দেশের অর্থনীতি সচল রাখতে সব ধরনের পরিকল্পনা নিয়ে ২০২১-২২ অর্থবছরের বাজেট সাজানো হয়েছে। চলতি সংশোধিত বাজেটের তুলনায় নতুন বাজেটের আকার বাড়ছে ৬৪ হাজার ৬৯৮ কোটি টাকা।

উল্লেখ্য যে, ২০২১-২২ অর্থবছরের বাজেটটি হবে অর্থমন্ত্রী হিসেবে আ হ ম মুস্তফা কামালের তৃতীয় বাজেট এবং আওয়ামী লীগ সরকারের টানা তিন মেয়াদের ত্রয়োদশতম বাজেট।

সম্পর্কিত খবর

কানাডায় শিখ অ্যাক্টিভিস্ট হত্যা, ভারতীয় কূটনীতিক বহিষ্কার

Hamid Ramim

চীনের নতুন টিকার পরীক্ষামূলক প্রয়োগের অনুমতি

News Editor

জনগণের কষ্ট দূর করতে রাতে ঘুমাতে পারেন না প্রধানমন্ত্রী: ওবায়দুল কাদের

gmtnews

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত