অগ্রবর্তী সময়ের ককপিট
বিশ্ব সর্বশেষ

আফগানিস্তানে ৩০ কোটি ডলার সহায়তা দিচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট

আফগানিস্তানে ৩০ কোটি ডলার সহায়তা দিচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন আফগান শরণার্থীদের জরুরি চাহিদা মেটানো জন্য ১০ কোটি ডলারের একটি তহবিল অনুমোদন করেছেন। এ ছাড়া আফগানিস্তানে পরিষেবাসহ অন্য খাতে খরচের জন্য আরও ২০ কোটি ডলার অনুমোদন দেওয়া হয়েছে। শুক্রবার হোয়াইট হাউস থেকে এ তথ্য জানানো হয়েছে।

এই অর্থ আফগানিস্তানে ক্রমবর্ধমান শরণার্থী সমস্যা মোকাবিলা এবং মার্কিন অনুগত আফগানদের আমেরিকায় বিশেষ ইমিগ্র্যান্ট ভিসায় নিয়ে যেতে ব্যবহার করা হবে।

ক্ষমতায় আসার পর বাইডেন ১১ সেপ্টেম্বরের আগেই আফগানিস্তান থেকে সেনা সরিয়ে নেওয়ার ঘোষণা দেন। এর মধ্যেই সেনা প্রত্যাহারের চূড়ান্ত প্রক্রিয়া শুরু হয়েছে। আগামী ৩১ আগস্টের মধ্যেই সব সেনা প্রত্যাহার করা হবে।

সেনা প্রত্যাহার পুরোপুরি শেষ হওয়ার আগেই তালেবান বাহিনী আফগানিস্তানের অনেক এলাকা নিজেদের দখলে নিয়েছে। বেশ কিছু প্রাদেশিক রাজধানী শহরও সরকারি বাহিনীর হাতছাড়া হওয়ার শঙ্কায় রয়েছে।

সম্প্রতি বার্তাসংস্থা এপির সঙ্গে দেওয়া এক সাক্ষাৎকারে তালেবান জানায়, আফগানিস্তানে আশরাফ ঘানি সরকার অপসারিত না হলে শান্তি ফিরে আসবে না।

এ প্রেক্ষাপটে বাইডেনের সঙ্গে টেলিফোনে কথা বললেন আশরাফ ঘানি। হোয়াইট হাউজের বিবৃতিতে বলা হয়, বাইডেন এবং ঘানি একমত হয়েছেন, তালেবানের বর্তমান আক্রমণ ‘মধ্যস্ততার মাধ্যমে এ সংঘাতের একটি সমাধানের পুরোপুরি বিপরীত অবস্থান’।

হোয়াইট হাউস জানিয়েছে, আশরাফ ঘানিকে টেলিফোনে বাইডেন আশ্বস্ত করেন ‘একটি দীর্ঘস্থায়ী এবং ন্যায্য রাজনৈতিক সমাধানে পৌঁছাতে’ যুক্তরাষ্ট্র কূটনৈতিক সহযোগিতা চালিয়ে যাবে।

সম্পর্কিত খবর

শিক্ষার্থীদের জন্য বিআরটিসি বাসের ভাড়া অর্ধেক করা হচ্ছে : সেতুমন্ত্রী

gmtnews

বাংলাদেশের বিশ্বকাপ মিশন শুরু ৩ অক্টোবর

gmtnews

আবারও বাড়ানো হলো শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি

News Editor

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত